ডেভেলপারদের জন্য ফেব্রুয়ারিতে আসছে ফায়ারফক্স স্মার্টফোন

ওয়েব ব্রাউজার ফায়ারফক্সের নির্মাতা ‘মোজিলা’ ফায়ারফক্স অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন নিয়ে কাজ করছে বেশ কিছুদিন ধরেই। ফেব্রুয়ারি মাসেই ডেভেলপারদের জন্য ফায়ারফক্স স্মার্টফোনগুলো উন্মুক্ত করা হবে বলে সম্প্রতি নিজস্ব ব্লগে ঘোষণা দিয়েছে মোজিলা।

আব্দুল্লাহ জায়েদ প্রদায়ক, প্রযুক্তি ডেস্ক, প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2013, 08:50 PM
Updated : 24 Jan 2013, 08:50 PM

ইয়াহু নিউজ জানিয়েছে, টেলিকম জায়ান্ট টেলিফোনিকার সঙ্গে জুটি বেঁধে ফায়ারফক্স স্মার্টফোনগুলো বানিয়েছে স্প্যানিশ স্মার্টফোন নির্মাতা গিকসফোন। প্রাথমিক অবস্থায় ফায়ারফক্স স্মার্টফোনের দু’টি মডেল, ‘কিওন’ এবং ‘পিক’-এর জন্য অ্যাপ্লিকেশন বানাবার সুযোগ পাবেন ডেভেলপাররা।

কম দামের অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে ফায়ারফক্স স্মার্টফোন। মোজিলা জানিয়েছে, ফায়ারফক্স ওএস হবে পুরোপুরি ওয়েব ভিত্তিক। ফায়ারফক্স ওএসের অ্যাপগুলো আসলে ওয়েব পেইজ হবে, কিন্তু ব্যবহারকারীর মনে হবে তিনি একটি স্মার্টফোন অ্যাপই ব্যবহার করছেন।

হার্ডওয়্যারের দিক থেকে ফায়ারফক্স স্মার্টফোনের কিওন মডেলটির তুলনা করা যায় একেবারে কম দামের স্মার্টফোনগুলোর সঙ্গে। স্মার্টফোনটি চলবে ১ গিগাহার্টজ ¯œ্যাপড্রাগন প্রসেসরে। আরো থাকবে ৫১২ মেগাবাইট র‌্যাম, ৪ জিবি ইন্টারনাল ফ্ল্যাশ মেমোরি এবং ৩.৫ ইঞ্চি স্ক্রিন। চাইলে এক্সটারনাল মেমোরি কার্ডও ব্যবহার করা যাবে। তবে মাত্র ৩ মেগাপিক্সেল ক্যামেরা নিয়েই সন্তুষ্ট থাকবে হবে ব্যবহারকারীকে।

হার্ডওয়্যারের দিক থেকে কিওনের চেয়ে উন্নত ‘পিক’ মডেলটি। ৪.৩ ইঞ্চি স্ক্রিনের পিক মডেলটি চলবে ১.২ গিগাহার্টজের ডুয়াল-কোর প্রসেসরে। র‌্যাম আর ইন্টারনাল মেমোরির দিক থেকে কিওনের মতোই পিক। তবে পিকে থাকবে ফ্ল্যাশসহ ৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল সম্মুখ ক্যামেরা।