ম্যালওয়্যারে আক্রান্ত যুক্তরাষ্ট্রের বিদ্যুৎকেন্দ্র

ইউএসবি ডিভাইসের মাধ্যমে ম্যালওয়্যার ছড়ায় যুক্তরাষ্ট্রের বিদ্যুৎকেন্দ্রে।

প্রযুক্তি ডেস্কফজলে আজিম, প্রদায়ক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2013, 06:08 AM
Updated : 18 Jan 2013, 06:08 AM

মার্কিন যুক্তরাষ্ট্রের দু’টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ম্যালওয়্যার ছড়ানোর পর তিন সপ্তাহ ধরে অচল ছিলো সেখানকার কম্পিউটার। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের উদ্ধৃতি দিয়ে বিবিসি জানিয়েছে, একটি বিদ্যুৎকেন্দ্রের কম্পিউটারে ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে ভাইরাস ছড়ানোর খবর পাওয়া গেলেও অন্য কেন্দ্রগুলোতে কিভাবে ছড়িয়েছে, তা জানা যায়নি।

হোমল্যান্ড সিকিউরিটির সূত্রমতে, দেশটির কয়েকটি বিদ্যুৎ কেন্দ্রে ম্যালওয়্যার আক্রমণের ঘটনা ঘটেছে। এতে কম্পিউটারের ডেটা চুরিসহ ভাইরাস সংক্রমণ হয়। ২০১২ সালের অক্টোবর থেকে ম্যালওয়্যার আক্রমণের কথা বলা হলেও তার মধ্যে একটি বিদ্যুৎ কেন্দ্রের ম্যালওয়্যার সংক্রমণের জন্য দায়ী করা হয় ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভকে। তবে অন্য পিসিগুলোতে কিভাবে ম্যালওয়্যার ছড়িয়েছে সে তথ্য জানায়নি হোমল্যান্ড সিকিউরিটি।

হোমল্যান্ড সিকিউরিটি জানিয়েছে, বাইরে থেকে আসা একজন টেকনিশিয়ান সফটওয়্যার আপডেট দেয়ার সময় এমন ঘটনা ঘটে। তারপর একটি কম্পিউটার থেকে প্রায় ১০টি কম্পিউটারে ছড়ায় ‘আইডেন্টিটি থেফট’ ট্রোজানটি।

দ্বিতীয় পাওয়ার প্ল্যান্টেও ম্যালওয়্যারের মাধ্যমে অনেকগুলো কম্পিউটারে ভাইরাস ছড়ায়। এর মধ্যে কয়েকটি প্ল্যান্ট পরিচালনা পিসিও রয়েছে। অন্যান্য প্ল্যান্টের মতোই কিভাবে ম্যালওয়্যার অনেকগুলো কম্পিউটারে ছড়িয়েছে সে তথ্য জানা যায়নি।

ঘটনাটি তদন্তকারীরা জানিয়েছেন, প্রথম পাওয়ার প্ল্যান্টে অ্যান্টিভাইরাস সফটওয়্যার সময়মতো আপডেট দেয়া হয়নি। এজন্য ঘটনাটি ঘটেছে।

দি ইন্ডাস্ট্রিয়াল কন্ট্রোল সিস্টেম সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম (আইসিএস-সিইআরটি) জানিয়েছে, ভাইরাস আক্রান্ত মেশিনগুলোর ড্রাইভ নিয়ে পর্যবেক্ষণ চালাবেন তারা। আইসিএস-সিইআরটি জানিয়েছে, দু’টি প্রকৌশল ওয়ার্কস্টেশন থেকে তারা ম্যালওয়্যার শনাক্ত করতে পেরেছেন।