হ্যাকিংয়ের শিকার গেইমিং প্ল্যাটফর্ম রোবলক্স

জনপ্রিয় গেইমিং প্ল্যাটফর্ম রোবলক্সের এক কর্মীর কাছ থেকে প্ল্যাটফর্মটির বেশ কিছু অভ্যন্তরীণ নথি চুরি করে সেটি অনলাইনে পোস্ট করেছেন এক হ্যাকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2022, 10:15 AM
Updated : 18 July 2022, 10:15 AM

নথি প্রকাশের বিষয়টিকে রোবলক্সের বিরুদ্ধে চাঁদাবাজি প্রচেষ্টার অংশ হিসেবে এক বিবৃতিতে আখ্যা দিয়েছে আক্রান্ত এই গেইম নির্মাতা। এই সব নথি দেখাচ্ছে, প্ল্যাটফর্মটির বেশ কয়েকটি জনপ্রিয় গেইম এবং নির্মাতা সম্পর্কিত এটি। পাশাপাশি, এতে অনেকের ব্যক্তিগত তথ্যও আছে।

“এই সব চুরি করা নথি অবৈধভাবে নেওয়া একটি চাঁদাবাজি প্রকল্পের অংশ, যাকে সহায়তা করতে অস্বীকার করেছি আমরা।” --প্রযুক্তিবিষয়ক সাইট মাদারবোর্ডকে এক বিবৃতিতে বলেছে রোবলক্স।

“ঘটনাটি জানার পরপরই আমরা দ্রুত পদক্ষেপ নিয়েছি, আমাদের নিরাপত্তা দলে স্বাধীন বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছি এবং অনুরূপ ঘটনা শনাক্ত ও রোধে আমাদের সিস্টেমকে ঢেলে সাজিয়েছি।”

গেইমিংয়ের বাজারে রোবলক্সের উপস্থিতি ‘দানবীয়’। প্ল্যাটফর্মটির বর্তমান বাজারমূল্য প্রায় ছয় হাজার আটশ কোটি ডলার এবং যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক শিশুই কোনো না কোনোভাবে প্ল্যাটফর্মটিতে গেইম খেলে।

নির্মাতাদের নিজস্ব গেইম ও প্ল্যাটফর্মে ভার্চুয়াল জগত তৈরির সুবিধা দিয়েছে রোবলক্স। এর পর সেগুলোর মনিটাইজেশনের জন্য ক্ষুদ্র পরিসরে লেনদেনের সুযোগও দিয়েছে প্ল্যাটফর্মটি।

নথিগুলোর একটি চার জিবি আকারের ‘আর্কাইভ’ এবং কয়েকটি নির্বাচিত ছবি অনলাইনে পোস্ট করেছে হ্যাকার। এর মধ্যে রয়েছে কিছু ইমেইল অ্যাড্রেস, পরিচয় শনাক্তের নথি ও বেশ কয়েকটি স্প্রেডশিট, যেগুলো রোবলক্স-কেন্দ্রিক নির্মাতা সংশ্লিষ্ট।

রোবোলক্স ও তাদের কর্মীদের লক্ষ্য করা হ্যাকারদের নিয়ে এর আগেও প্রতিবেদন প্রকাশ করেছে মাদারবোর্ড, যার একটি ব্যবহারকারীর ডেটায় প্রবেশে রোবলক্সের অভ্যন্তরীণ কর্মীকে ঘুষ দেওয়া সম্পর্কিত।

রোবলক্স ঘিরে হ্যাকার এবং ব্যবসায়ীদের সম্পর্ক যেখানে ‘ইন-গেইম’ পণ্য চুরি এবং লাভের জন্য সেগুলো বিক্রি করা নিয়েও বিস্তারিতভাবে প্রতিবেদন প্রকাশ করেছে মাদারবোর্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক