লিংকডইনে ভুয়া চাকরির প্রস্তাব দিয়ে ব্লকচেইন হ্যাক!

লিংকডইনে ভুয়া চাকরির প্রস্তাবের মাধ্যমে ‘ফিশিং’ প্রতারণা চালিয়ে বেআইনী অনুপ্রবেশ ঘটেছিল ভিডিও গেইম ‘অ্যাক্সি ইনফিনিটি’র ব্লকচেইন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2022, 10:34 AM
Updated : 7 July 2022, 10:34 AM

মার্চ মাসে অ্যাক্সি ইনফিনিটির ব্লকচেইন ‘রোনিন’ হ্যাক করে ৬১ কোটি ৫০ লাখ ডলার সমমূল্যের ক্রিপ্টো মুদ্রা হাতিয়ে নিয়েছিল হ্যাকাররা।

ঘটনার পরপরই হ্যাকারদের উত্তর কোরিয়ার হ্যাকার দল ‘ল্যাজারাস’-এর সদস্য হিসেবে চিহ্নিত করেছিল যুক্তরাষ্ট্র সরকার। কিন্তু হ্যাকিংয়ে সাইবার অপরাধীদের অভিনব কৌশল অবলম্বন নিয়ে সম্প্রতি আরও তথ্য দিয়েছে ব্লকচেইনবিষয়ক ওয়েবসাইট ‘দ্য ব্লক’।

সাইটটি ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দুই সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, হ্যাকাররা প্রথমে লিংকডইনের মাধ্যমে অ্যাক্সি ইনফিনিটির নির্মাতা প্রতিষ্ঠান ‘স্কাই মেভিস’-এর উচ্চ পদস্থ কর্মীদের সঙ্গে যোগাযোগ করে ভুয়া চাকরির প্রস্তাব দিয়েছিল। কর্মীরা আগ্রহ দেখানোর পর একাধিক সাক্ষাৎকার নিয়ে বেশি বেতান-ভাতার চাকরির প্রস্তাবও ঝুলেছে তাদের সামনে।

এক পর্যায়ে ‘অফার লেটার’ বা চাকরি প্রস্তাবের কথিত পিডিএফ ফাইলে ক্লিক করেছিলেন স্কাই মেভিসের এক উচ্চপদস্থ প্রকৌশলী; এর মাধ্যমে ওই প্রকৌশলীর কম্পিউটারে অনুপ্রবেশের সুযোগ পায় হ্যাকাররা। এরপর রোনিন ব্লকচেইনে আর্থিক লেনদেন নিশ্চিত করার নয়টি নোডের মধ্যে চারটির নিয়ন্ত্রণ দখল করে নেয় হ্যাকাররা।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, হ্যাকিংয়ের সময়ে চুরি হওয়া ক্রিপ্টো মুদ্রার বাজার মূল্য ৬১ কোটি ৫০ লাখ ডলার হলেও সাম্প্রতিক বাজার ধসে তা নেমে এসেছে ২১ কোটি ৫০ লাখে।

হ্যাকিংয়ের ঘটনার এক সপ্তাহ পড়ে বিষয়টি টের পেয়েছিল স্কাই মেভিস। সে সময়ে কোম্পানিটি হ্যাকিংয়ের ব্যাখ্যা দিতে গিয়ে ‘ফিশিং’ প্রতারণার কথা উল্লেখ করলেও বিস্তারিত জানায়নি।

কয়েক মাস আগেও ‘প্লে-টু আর্ন’ গেইমের সাফল্যের গল্প হিসেবে বিবেচিত হয়েছে অ্যাক্সি ইনফিনিটি। আয়ের জন্য গেইমটির ওপর নির্ভর করতেন গেইমারদের অনেকে। কিন্তু, সাম্প্রতিক মাসগুলোতে ক্রিপ্টো বাজারের ধস আর মার্চ মাসের হ্যাকিংয়ে দৃশ্যপট অনেকটাই পাল্টে গেছে গেইমটির জন্য।

ভার্জ জানিয়েছ, গত কয়েক মাস ধরে হ্যাকিংয়ের আর্থিক ক্ষতির ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করছে অ্যাক্সি ইনফিনিটি। দুই মাসে ১৫ কোটি ডলারের তহবিল সংগ্রহ করে গেইমারদের ক্ষতিপূরণ দিয়েছে স্কাই মেভিস। রোনিনে নতুন করে লেনদেন শুরু হয়েছে গত সপ্তাহেই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক