ট্রিলজিতে ‘ভজঘট’, জিটিএ ৬-এর দিকে ঝুঁকছে রকস্টার

গেল বছরের গ্র্যান্ড থেফট অটো (জিটিএ) ট্রিলজি ভজঘটের জেরে রিমেক নির্মাণ বন্ধ রেখে জিটিএ ৬-এর দিকে ঝুঁকেছে সিরিজের নির্মাতা রকস্টার গেইমস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 11:40 AM
Updated : 6 July 2022, 11:40 AM

বর্তমান পরিস্থিতিতে খুব শিগগিরই জিটিএ সিরিজের পুরনো গেইমগুলো এবং ‘রেড ডেড রিডেম্পশন’-এর রিমেক নির্মাণের সম্ভবনা নেহাতই কম বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

অন্যদিকে, মঙ্গলবারেই গেইমিং সাইট কোতাকু জানিয়েছে, জিটিএ ট্রিলজির নিয়ে ভজঘট পাকানোর ফলে পুরনো গেইমগুলোর রিমেক সংস্করণ নির্মাণের বদলে নতুন জিটিএ ৬ নির্মাণেই তহবিল ও মানবসম্পদ ঢালছে রকস্টার।

রকস্টারের তৈরি সবচেয়ে জনপ্রিয় দুটি গেইম হলো গ্র্যান্ড থেফট অটো ৪ এবং রেড ডেড রিডেম্পশন। সমালোচকদের প্রশংসাও কুড়িয়েছিল গেইম দুটি। তাই পুরনো গেইম দুটির রিমেকে সংস্করণ নির্মাণের পরিকল্পনাও এগিয়েছিল।

কিন্তু, সেই দৃশ্যপট পাল্টে গেছে ‘গ্র্যান্ড থেফট অটো: দ্য ট্রিলজি - দ্য ডেফিনিটিভ এডিশন’ মুক্তির পর। জিটিএ ৩, জিটিএ: ভাইস সিটি এবং জিটিএ: স্যান অ্যান্ড্রিয়াস অন্তর্ভূক্ত ছিল ওই ট্রিলজিতে।

কিন্তু ট্রিলজির ব্যর্থতার পরপরই নাকি পরিকল্পনা পাল্টেছে রকস্টার। নিজেদের সকল সম্পদ এখন জিটিএ ৬ নির্মাণেই ঢালছে রকস্টার।

জিটিএ ৬-এর নির্মাণ কাজ শুরু হয়েছে বলে ফেব্রুয়ারি মাসেই নিশ্চিত করেছে রকস্টার। ২০১৩ সালে জিটিএ ৫ মুক্তি দেওয়ার সময়েই ষষ্ঠ সংস্করণে কথা উল্লেখ করেছিল নির্মাতা প্রতিষ্ঠানটি। বিশ্বব্যাপী গেইমটির বিক্রি হয়েছে সাড়ে ১৫ কোটির বেশি কপি।

এই গেইমটি ‘জিটিএ অনলাইন’ বাজারজাতকরণের পথ সুগম করে দিয়েছিল বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। সব মিলিয়ে বিশ্বব্যাপী কয়েকশ কোটি ডলার কামিয়েছে জিটিএ সিরিজ।

গত বছরের জিটিএ ট্রিলজি অনেকটাই অপ্রত্যাশিত ছিল গেইমারদের জন্য। মুক্তির পরপরই গেইমগুলো নিয়ে নানা বিড়ম্বনার মুখে পড়েছিলেন গেইমারররা। সে সময় ক্ষমা চেয়ে বেশ কিছু প্যাচ উন্মুক্ত করে জটিলতাগুলোর অনেকটাই সামলে নিয়েছিল নির্মাতা প্রতিষ্ঠানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক