গেইমিংয়ের জন্য ‘রোগ ফোন ৬’ এবং ‘৬ প্রো’ আনছে আসুস

গেইমারদের জন্য নিজেদের ‘রিপাবলিক অফ গেইমারস (রোগ)’ ফোন লাইনআপে দুটি নতুন ডিভাইস আনার ঘোষণা দিয়েছে আসুস। ডিভাইস দুটি হচ্ছে ‘রোগ ফোন ৬’ এবং ‘রোগ ফোন ৬ প্রো’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 11:11 AM
Updated : 6 July 2022, 11:11 AM

যারা গেইম খেলতে পছন্দ করেন তাদের জন্য নতুন এই গেইমার ফোন আনছে আসুস। এ ছাড়া, ফোন দুটোর আপগ্রেড করা ডিসপ্লে দেখতেও বেশ চমকপ্রদ।

দুটো মডেলেই রয়েছে কোয়ালকমের ‘স্ন্যাপড্রাগন ৮+ জেন ১’ প্রসেসর এবং ৫১২জিবি পর্যন্ত স্টোরেজ সুবিধা।

ফোন দুটিতে অবশ্য আগের মডেল ‘রোগ ফোন ৫এস’-এর মতোই ৬.৭৮ ইঞ্চির ‘ওলেড স্ক্রিন’ দিয়েছে আসুস। তবে, ফোন দুটোর ‘রিফ্রেশ রেট’ ১৬৫ হার্টজ এবং ‘টাচ-স্যামপ্লিং রেট’ ৭২০ হার্টজ, যা সর্বশেষ মডেল থেকে যথেষ্টই উন্নত।

ডিভাইস দুটিতে আরও আছে ছয় হাজার মিলি অ্যাম্প-আওয়ার ব্যাটারি, যা আগের মডেগুলোতেও ব্যবহৃত হয়েছে। পাশাপাশি, এতে তিনটি ক্যামেরার সুবিধা দিয়েছে তাইওয়ানের হার্ডওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

‘রোগ ফোন ৬’-এর সর্বনিম্ন বিক্রয়মূল্য ৯৯৯ ডলার এবং ‘৬ প্রো’র ক্ষেত্রে সেটি ১২৯৯ ডলার। প্রথমে যুক্তরাজ্য এবং ইউরোপে উন্মোচনের পর যুক্তরাষ্ট্র, ভারত এবং অন্যান্য জায়গায় ফোনটি আনার পরিকল্পনা করছে আসুস।

‘রোগ ফোন ৬’ ডিভাইসটি সাদা এবং কালো দুটো রংয়ে এলেও ‘৬ প্রো’তে কেবল সাদা রংই থাকবে। মডেল দুটোর সবচেয়ে বড় পার্থক্য ‘৬ প্রো’র পেছনে রয়েছে দ্বিতীয় ‘ওলেড স্ক্রিন’, যা দেখতে আকর্ষণীয় হলেও বাস্তবসম্মত নয় বলে উঠে এসেছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

‘রোগ ফোন ৬’-এর তুলনায় ‘প্রো’ মডেলে সামান্য বেশি র‍্যাম ব্যবহারের সুবিধা পাবেন ব্যবহারকারী। ‘রোগ ফোন ৬’-এ সর্বোচ্চ ১৬জিবি র‍্যাম ব্যবহার করা গেলেও ‘প্রো’ মডেলটিতে ব্যবহার করা যাবে ১৮জিবি।

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য অবশ্য ‘রোগ ফোন ৬’ মডেলটিই যথেষ্ট বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

আসুস পরিষ্কারভাবেই এমন একটি ফোন তৈরির চেষ্টা করছে, যা ব্যবহারকারী দৈনন্দিন ডিভাইস হিসেবে ব্যবহার করবে। সেই লক্ষে, সর্বশেষ কয়েকটি ‘রোগ ফোন’ মডেলের নকশায় কিছুটা পরিবর্তন এনেছে আসুস। কারণ, ফোনটিকে কেবল ‘গেইমার ফোন’ হিসেবে পরিচিত করতে চায় না তারা।

এর পরও এটি একটি গেইমার ফোন। কারণ, ফোনটির নকশার প্রায় পুরোটাই  তৈরি হয়েছে ‘অপটিমাইজিং কুলিং’-এর কথা বিবেচনা করে। নিজেদের ‘এয়ারোঅ্যাক্টিভ কুলার’ পণ্যেও আপডেট এনেছে আসুস।

“আমরা একটি অনন্য ৩৬০-ডিগ্রির সিপিইউ কুলিং প্রযুক্তি নির্মাণ করেছি।” -  বাক্যাংশটি উচ্চারিত হয়েছে ডিভাইসটির উন্মোচন ঘোষণা করা স্ট্রিমে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক