‘দ্রুতগতির’ আউটলুক লাইট অ্যাপ আনছে মাইক্রোসফট

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ‘আউটলুক লাইট’ নামে নতুন একটি অ্যাপ নিয়ে কাজ করছে মাইক্রোসফট। কম ক্ষমতার স্মার্টফোন এবং ট্যাবলেটের কথা বিবেচনা করে তৈরি হচ্ছে দ্রুতগতির ও হালকা আকারের অ্যাপটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 11:32 AM
Updated : 5 July 2022, 11:32 AM

আসন্ন এই অ্যাপের উন্মোচন নিয়ে সীমিত তথ্য পাওয়া গেলেও প্রতিষ্ঠানটির নতুন রোডম্যাপ এন্ট্রি বলছে, “এটি এমন একটি সমাধান, যা কম ক্ষমতার ডিভাইসে আউটলুকের প্রধান সুবিধাগুলোকে দ্রুতগতির সক্ষমতাসহ একটি ছোট অ্যাপ আকারে আনবে।”

রোডম্যাপ অনুযায়ী, নতুন ইমেইল অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে পৌছাবে এই মাসের শেষ নাগাদ।

অ্যান্ড্রয়েডের জন্য আউটলুক লাইট

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য মাইক্রোসফট আউটলুকের ‘লাইট’ সংস্করণটি নজর দেবে পারফর্মেন্স অপটিমাইজিংয়ের দিকে, যা কম ক্ষমতার ও সাশ্রয়ী ডিভাইস ব্যবহার অভিজ্ঞতার উন্নতি ঘটাবে।

মূল অ্যাপের সঙ্গে আউটলুক লাইটের পার্থক্য হচ্ছে ব্যবহারকারীকে কেবল একটি অ্যাকাউন্ট তৈরির অনুমতি দেবে এটি, যা কম ক্ষমতাসম্পন্ন অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীর সমস্যার কারণ হবে না বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড সেন্ট্রাল।

ব্যবহারকারীর ইন্টারফেইসে ‘ন্যাভিগেশন বার’ সহ বেশ কয়েকটি নকশায় পরিবর্তন এসেছে অ্যাপের এই সহজ সংস্করণে। এ ছাড়া, ‘সার্চ’ বাটনটি বদলে ‘কন্টাক্টস’ বাটন আনার কথাও উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

‘ফেইসবুক লাইট’ এবং ‘গুগল গো’র মতো বেশ কয়েকটি ‘লো-পারফর্মেন্স’ অ্যাপ এরইমধ্যে পাওয়া যাচ্ছে। ব্যবহারকারীর সেরা অভিজ্ঞতার জন্য এসব ‘লো-এন্ড’ ডিভাইসে মূল অ্যাপের কয়েকটি ফিচার বাদ দিয়েছে নির্মাতা।

ধারণা করা হচ্ছে, আউটলুক লাইট বেশিরভাগ কাজ করে আড়ালে থেকে। পাশাপাশি, অ্যাপটি ইনস্টল করতে স্টোরেজের জায়গা কমানোর প্রতিশ্রুতিও দিয়েছে মাইক্রোসফট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক