যানবাহনেও আসতে পারে স্টারলিংকের ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের ‘ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)’-এর অনুমোদনের পর এখন যানবাহনেও স্টারলিংকের স্যাটেলাইট ইন্টারনেট সুবিধা দিতে পারবে স্পেসএক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 07:39 AM
Updated : 3 July 2022, 07:39 AM

এফএফসি’র এই পদক্ষেপের কথা প্রথম উঠে এসেছে মার্কিন প্রকাশনা সিএনবিসি’র প্রতিবেদনে। মাস্ক নেতৃত্বাধীন প্রতিষ্ঠানটির জন্য একে ‘বড় বিজয়’ হিসেবে আখ্যা দিয়েছে সংবাদমাধ্যমটি।

এটি সেই সব গ্রাহকদের জন্যেও ভালো খবর হতে পারে, যারা গোটা যুক্তরাষ্ট্র জুড়ে ‘আরভি’ চালাচ্ছেন, ইউরোপ থেকে মার্কিন বন্দরে মালবাহী জাহাজ নিয়ে যাচ্ছেন এবং কোনো অভ্যন্তরীণ বা আন্তর্জাতিক ফ্লাইটে অবস্থান করছেন। --বলেছেন এফসিসি’র আন্তর্জাতিক ব্যুরো প্রধান টম সালিভান।

কীভাবে কাজ করবে এটি?

২০১৯ সালে চালু হওয়া স্টারলিংক নিম্ন কক্ষপথের স্যাটেলাইট নেটওয়ার্কের মাধ্যমে বর্তমানে ৩৬টি দেশে স্যাটেলাইট ইন্টারনেট সুবিধা দিচ্ছে।

প্রতিষ্ঠানটির ইন্টারনেট সেবা প্রচলিত ব্রডব্যান্ড সেবার সমপরিমাণ দ্রুতগতির না হলেও তাদের সর্বশেষ পরীক্ষা দেখাচ্ছে এই দুরত্ব কমে আসছে। এরই মধ্যে মাঝারি মানের স্টারলিংক সেবার ডাউনলোড গতি ৯০.৫৫ এমবিপিএস স্পর্শ করছে যুক্তরাষ্ট্রে।

এফসিসি’র সর্বশেষ অনুমোদনের পরপরই কয়েকটি নতুন ব্যবসার কাজ হাতে নিয়েছে স্পেসএক্স। সিএনবিসি’র প্রতিবেদন বলছে, এরইমধ্যে ‘হাওয়াইয়ান এয়ারলাইনস’ এবং আধা সরকারী চার্টার প্রতিষ্ঠান ‘জেএসএক্স’-এর সঙ্গে চুক্তি করেছে মহাকাশভিত্তিক এই আইএসপি।

সর্বশেষ অনুমোদনে ‘বিজয়’ ছাড়াও ভালোই করছিল স্টারলিংক; স্পেসএক্স বলছে, মহাকাশে দুই হাজার সাতশটি স্যাটেলাইট চালু করার পাশাপাশি নিজস্ব সেবায় এরইমধ্যে চার লাখ গ্রাহক পেয়েছে তারা।

এফসিসি’র এই সিদ্ধান্ত কোনো সতর্কতা ছাড়াই এসেছে, বিষয়টি এমন নয়। বর্তমান এবং ভবিষ্যত দুটি ক্ষেত্রেই, অনুমোদিত সেবায় সংস্থাটির সব ধরনের হস্তক্ষেপ মেনে নিতে রাজি হয়েছে স্টারলিংক।

এর যেসব বিনিয়োগ সংস্থাটির কাছে ঝুকিপূর্ণ হিসেবে বিবেচিত হবে, সেই সব বিনিয়োগে বিভিন্ন শর্ত ও অতিরিক্ত নীতিমালাও জুড়ে দিতে পারবে এফসিসি।

স্টারলিংকের স্যাটেলাইট ব্রডব্যান্ড সেবাটির ইন্টারনেট সংযোগের প্রবেশাধিকার সার্বজনীন করার কথা শোনা গেলেও এর নেটওয়ার্ক পুরোপুরি বাধামুক্ত নয় বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার।

উদাহরণ হিসেবে ধরা যায়, সৌর কার্যক্রমের কারণে এই বছরের শুরুতে ৪০টি স্পেসএক্স-এর স্টারলিংক স্যাটেলাইট ধ্বংস করেছিল একটি ভূচৌম্বকীয় ঝড়। পাশাপাশি, পৃথিবীর নিম্ন কক্ষপথ নষ্ট করার কারণে ঘটিত সৌর ঝড়ের ভয়াবহতাকে প্রদর্শন করছে এটি।

চলমান ভূ-রাজনৈতিক পরিস্থিতির কারনেও স্যাটেলাইট নেটওয়ার্কে এসব সমস্যা হতে পারে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা এড়াতে ইউক্রেইনের সরকার ও জনগণকে ডিশের মাধ্যমে ইন্টারনেট সংযোগের পরামর্শ দিয়েছেন স্পেসএক্স প্রধান ইলন মাস্ক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক