শেষ হলো চতুর্দশ বিডিনগ সম্মেলন ও কর্মশালা

সমাপ্ত হলো নেটওয়ার্ক ও ইন্টারনেট প্রকৌশলীদের সংগঠন বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটর্স গ্রুপ (বিডিনগ) এর চতুর্দশ সম্মেলন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2022, 12:39 PM
Updated : 2 July 2022, 12:39 PM

দেশের সৈকত নগরী কক্সবাজারে ২৭ জুন থেকে শুরু হওয়া এ আয়োজনে সম্মেলনের পাশাপাশি ছিল বিভিন্ন কারিগরি বিষয়ে চার দিনের কর্মশালা।

বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলভিত্তিক নেটওয়ার্ক অপারেটর্স গ্রুপ (NOG - নগ) রয়েছে। এই অলাভজনক সংগঠনগুলো বিভিন্ন সময়ে এ ধরনের আয়োজনের মাধ্যমে অর্জিত জ্ঞান ও পারষ্পরিক অভিজ্ঞতা শেয়ার করেন আয়োজক ও অংশগ্রহনকারীরা। এর বাংলাদেশ অঙ্গসংগঠনটির নাম বিডিনগ।

এবারের আয়োজনে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানসহ বিভিন্ন দেশের প্রশিক্ষকরা দেশের নেটওয়ার্ক প্রকৌশলীদের প্রশিক্ষণ দেন।

আয়োজনের সর্বশেষ দিনে ‘ব্লকচেইন ডিমিস্টিফাইড’ শীর্ষক কি-নোট পেপার উপস্থাপন করেন ব্লকচেইন অ্যাকাডেমি ফর রিসার্চ, এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্টের প্রধান খন্দকার আতিক-ই-রাব্বানী। দেশে সফটওয়্যার নির্মাতাদের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেস (বেসিস)-এর সাবেক সভাপতি রাব্বানী তার উপস্থাপনায় ব্লকচেইন ও ক্রিপ্টোমুদ্রার বিভিন্ন কারিগরি বিষয়ে আলোকপাত করেন।

উপস্থাপনার সমাপ্তিতে কিংবদন্তী গীতিকার, গায়ক ও বিটলস সদস্য জন লেননের বিখ্যাত গান ‘ইমাজিন’-এর প্রসঙ্গ টেনে তিনি বলেন, “এই গানটি যে সম্ভাবনার কথা বলে, সেটি আমার বিবেচনায় এই ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমেই অর্জন করা সম্ভব।”

১ জুলাই আয়োজিত সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

বিটিআরসি চেয়ারম্যান তার বক্তব্যে এ ধরনের প্রশিক্ষণ সারাদেশে আরও বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন।

“দেশের বিভিন্ন অঞ্চলে আয়োজনে কোন ধরনের সহযোগিতা লাগলে বিটিআরসি’র পক্ষ থেকে আমরা সম্ভাব্য সবরকম সহযোগিতা করবো।”

সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের কমিশনার প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ, লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হুসেইন।

বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুত এর সভাপতিত্বে সমাপনি অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির, বিডিনগ সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব, আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক, সেক্রেটারি জেনারেল নাজমুল করিম ভুঁঁইয়া প্রমুখ।

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর যৌথ এ আয়োজনে ইন্টারনেট প্রকৌশলীদের জন্য সেগমেন্ট রাউটিং এবং সিস্টেম অ্যান্ড নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করার কথা উল্লেখ করেছে সংগঠনটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক