টুইটারে মাস্ক ভক্ত ১০ কোটি, কিন্তু ‘বট কতো জন?’

টুইটারে ইলন মাস্কের ফলোয়ার সংখ্যা এখন ১০ কোটি ছাড়িয়েছে। মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটির ষষ্ঠ ব্যবহারকারী হিসেবে এই মাইলফলক ছুঁলেন টেসলা ও স্পেসএক্স কাণ্ডারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 12:36 PM
Updated : 29 June 2022, 12:36 PM

বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান সোশালব্লেড-এর বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, মাস্ক ১০ কোটি ফলোয়ারের মাইলফলক ছুঁয়েছেন ২৬ ও ২৭ জুনের মাধামাঝি কোনো এক সময়ে। দুই দিনে দেড় লাখের বেশি নতুন ফলোয়ার পেয়েছেন তিনি।

মাস্কের নতুন এই মাইলফলক নিয়ে আলোচনা হচ্ছে বেশ কয়েকটি কারণে। প্রথমত, টুইটার কেনার চেষ্টা করছেন তিনি; অধিগ্রহণ চুক্তি সম্পন্ন হলে মাস্ক সম্ভবত বিশ্বের প্রথম সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম মালিক হবেন যিনি নিজের প্ল্যাটফর্মে পুরোদমে সক্রিয় এবং ভক্তসংখ্যা এতো বেশি।

মাস্কের টুইটার অ্যাকাউন্টের সঙ্গে মেটার মার্ক জাকারবার্গের ফেইসবুক অ্যাকাউন্টের তুলনা করছেন অনেকেই। তবে, নিজের অ্যাকাউন্টটিকে মূলত সংবাদবিজ্ঞপ্তি প্রচারের হাতিয়ার হিসেবেই ব্যবহার করেন জাকারবার্গ। আর নিজের টুইটার অ্যাকাউন্টে ইন্টারনেট মিম শেয়ার করা থেকে শুরু বিশ্বনেতৃত্বকে খোঁচা দিতেও পিছপা হন না ইলন মাস্ক।

মাস্কের টুইটার ব্যক্তিত্বের ব্যাখ্যায় সম্প্রতি তার সহকর্মী এলিজাবেথ লোপাট্টো বলেন, “মাস্ক নিজেই একটা পোস্টার, সেটা নিশ্চিত। বিরক্তিকর, যাচ্ছেতাই এবং মিম বুঝতে তিনি দেরি করেন– কিন্তু অবশ্যই একটা পোস্টার। টুইটারের মূল উদ্দেশ্য মাথায় রেখেই প্ল্যাটফর্মটি ব্যবহার করেন তিনি, সেটা হলো তার নিজের আত্মপরিচয়ের সরাসরি উপস্থাপনা।”

টুইটারে আরও যে পাঁচ জনের ফলোয়ার সংখ্যা ১০ কোটির বেশি, তাদের প্রতেক্যের সঙ্গেই বড় পার্থক্য রয়েছে মাস্কের নিজস্ব অ্যাকাউন্ট পরিচালনায়।

বারাক ওবামা টুইটারে নিয়মিত আপডেট পোস্ট করলেও সেগুলো সুচিন্তিত এবং একজন সাবেক প্রেসিডেন্টের কাছ থেকে প্রত্যাশিত আচরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

রিয়ান্না, কেটি পেরি এবং ক্রিস্টিয়ানো রোনালডোর অ্যাকাউন্ট দেখলেই বোঝা যায় যে একদল পেশাদার কর্মী পরিচালনা করছেন অ্যাকাউন্টগুলো। জাস্টিন বিবারের অ্যাকাউন্ট সম্ভবত তিনি নিজেই পরিচালনা করেন, ১৬ ফেব্রুয়ারির পর আর কোনো পোস্ট দেননি তিনি।

মাস্কের নতুন মাইলফলক নিয়ে আরেকটি কৌতুহল উদ্দীপক বিষয় হলো, এই ১০ কোটি ফলোয়ারের মধ্যে বট অ্যাকাউন্ট কতোজন?

চার হাজার চারশ কোটি ডলারে টুইটার কেনার প্রস্তাব দিয়ে প্রযুক্তি সেবার বাজারে আলোড়ন তুলেছিলেন ইলন মাস্ক। কিন্তু টুইটারের পরিচালনা পর্ষদ মাস্কের ক্রয় প্রস্তাবে সম্মতি দেওয়ার পর বেঁকে বসেছেন মাস্ক নিজেই। টুইটারের হিসাব অনুযায়ী, প্ল্যাটফর্মের নিয়মিত ব্যবহারকারীদের মধ্যে সর্বোচ্চ পাঁচ শতাংশ হচ্ছে বট বা স্প্যাম অ্যাকাউন্ট।

কিন্তু, টুইটারের নিজস্ব হিসাব মানতে রাজি নন মাস্ক। তার দাবি, টুইটারে বট অ্যাকাউন্টের সংখ্যা ২০ শতাংশেরও বেশি হতে পারে। এ বিষয়টি স্বাধীনভাবে যাচাই করার সুযোগ না দিলে ক্রয় প্রস্তাব থেকে পিছু হটার হুমকিও দিয়েছেন তিনি। যদিও, বিশেষজ্ঞরা বলছে, এ সবই মাস্কের দাম কমানোর টালবাহানা।

টুইটারের নিয়মিত পোস্ট করার অভ্যাস থাকলেও ১০ কোটির মাইলফলক ছোঁয়ার আগে প্রায় এক সপ্তাহ ধরে প্ল্যাটফর্মটিতে কোনো পোস্ট দেননি মাস্ক। তার শেষ পোস্টটি ছিল ২১ জুনের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক