নভেম্বরে বন্ধ হচ্ছে গুগল হ্যাংআউটস

নভেম্বরে বন্ধ হচ্ছে ‘গুগল হ্যাংআউটস’। যারা ব্যক্তিগত পর্যায়ে অ্যাপটির বিনা খরচের সংস্করণ ব্যবহার করতেন, তাদের হ্যাংআউটস থেকে ‘গুগল চ্যাট’-এ সরিয়ে নেবে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 01:35 PM
Updated : 28 June 2022, 01:35 PM

‘গুগল ওয়ার্কস্পেস’ সেবাগ্রাহকদের জন্য ‘হ্যাংআউটস’ বন্ধ হয়েছে ফেব্রুয়ারি মাসেই।

যারা এখনও মোবাইলে হ্যাংআউটস অ্যাপটি ব্যবহার করছেন, তাদের শীঘ্রই ‘গুগল চ্যাট’ ব্যবহারের পরামর্শ দিয়ে নোটিফিকেশন পাঠানোর কথা এক ব্লগ পোস্টে জানিয়েছে গুগল।

গুগল আরও জানিয়েছে, যেসব ব্যবহারকারী এখনও ওয়েবের জিমেইল অ্যাকাউন্ট থেকে হ্যাংআউটস ব্যবহার করছেন, তাদের জুলাইয়ের আগে গুগল চ্যাট-এ যেতে বলবে না।

ডেস্কটপ থেকে হ্যাংআউটস ব্যবহার করা যাবে নভেম্বরের আগ পর্যন্ত। ব্যবহারকারীকে হ্যাংআউটস থেকে চ্যাট-এ নেওয়ার অন্তত একমাস আগে জানান দেবে প্রতিষ্ঠানটি।

ব্যবহারকারীর জন্য বিভ্রান্তিকর হলেও গুগল চ্যাট এবং জিচ্যাট (গুগল টক) একই অ্যাপ বা সেবা নয়। জুন মাসের শুরুতে জিচ্যাট পুরোপুরি বন্ধ করে দিয়েছে গুগল।

প্রকৃতপক্ষে, জিচ্যাটের উত্তরসূরি হওয়ার কথা ছিল হ্যাংআউটসের; পরবর্তীতে সেটির আর বাস্তবায়ন হয়নি।

প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের হ্যাংআউটস থেকে চ্যাটে নেওয়ার প্রথম ইঙ্গিত দিয়েছিল ২০১৮ সালে। ২০২০ সালে সেবাটি ব্যবহারকারীদের জন্য বিনামূল্যের করে দিয়েছে গুগল।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, কোনো ব্যবহারকারী যদি এখনও হ্যাংআউটস ব্যবহার করে থাকেন, তাহলে তার বিদ্যমান আলাপগুলোক সম্ভবত নিজ উদ্যোগে চ্যাটে সরিয়ে নেবে গুগল।

এ ছাড়াও, নভেম্বরে ফিচারটি পুরোপুরি বন্ধ করার আগে ব্যবহারকারীকে ‘টেকআউট’ সেবার মাধ্যমে হ্যাংআউটসের ডেটার একটি কপি ডাউনলোডের সুযোগ দিচ্ছে গুগল।

ব্যবহারকারীকে গুগল চ্যাটের প্রতি আকৃষ্ট করতে নতুন ফিচার আনার কথা জানিয়েছে গুগল। এর মধ্যে আছে সরাসরি কল দেওয়ার, একাধিক ছবি দেখানো এবং শেয়ার করার মতো ফিচার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক