‘এম২’ থাকবে অ্যাপলের মিক্সড রিয়ালিটি হেডসেটে?

এম২ চিপ থাকতে পারে অ্যাপলের মিক্সড রিয়ালিটি হেডসেটে। কথিত ডিভাইসটি নিয়ে বেশ কয়েক মাস ধরেই নানা গুঞ্জন শোনা যাচ্ছে প্রযুক্তি পণ্যের বাজারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 12:33 PM
Updated : 28 June 2022, 12:33 PM

মিক্সড রিয়ালিটি হেডসেটে অ্যাপলের ফ্ল্যাগশিপ এম২ প্রসেসর থাকার বিষয়টি জানিয়েছেন মার্কিন প্রকাশনা ব্লুমবার্গের প্রতিবেদক মার্ক গারম্যান; আগেভাগেই অ্যাপলের ভেতরের খবর জানান দেওয়ার কারণে প্রযুক্তি পণ্য ও সেবার বাজারে আলাদা পরিচিতি ও গ্রহণযোগ্যতা আছে এই সংবাদকর্মীর।

গারম্যান বলছেন, অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়ালিটি অভিজ্ঞতা কেন্দ্রীক ডিভাইসটির বাণিজ্যিক সংস্করণে অ্যাপলের এম২ চিপ এবং ১৬ জিবি র‌্যাম থাকবে। তবে, আরেক বাজার বিশ্লেষক মিং-চি কুয়োর দেওয়া তথ্যের সঙ্গে বেশ কিছুটা পার্থক্য আছে গারম্যানের বক্তব্যে।

কুয়ো বলেছিলেন, অ্যাপলের হেডসেটে এম১ চিপের পাশাপাশি ডিভাইসের সেন্সর থেকে পাওয়া ডেটা সামলানোর জন্য একটি আলাদা ‘লোয়ার-এন্ড প্রসেসর’ থাকতে পারে।

গারম্যান অবশ্য বাড়তি কোনো চিপের কথা প্রতিবেদনে উল্লেখ করেননি। তবে, প্রযুক্তিবিষয়ক সাইট ‘দ্য ইনফরমেশন’  অ্যাপলের হেডসেটে একাধিক চিপ থাকার বিষয়টি উল্লেখ করেছিল এক প্রতিবেদনে।

এ প্রসঙ্গে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, অ্যাপলের যদি মূল প্রসেসর হিসেবে এম১ চিপ ব্যবহারের পুরনো পরিকল্পনা থাকে, তবে সেই পরিকল্পনা কিছুটা পাল্টে নিজস্ব ডিজাইনের চিপের সর্বশেষ সংস্করণটি ব্যবহারের সিদ্ধান্ত অস্বাভাবিক কিছু হবে না।

জুন মাসের শুরুতেই ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি)’ আয়োজনে নতুন এম২ চিপের ঘোষণা দিয়েছে অ্যাপল।

শীর্ষস্থানীয় প্রযুক্তি পণ্য নির্মাতা কোম্পানিটির দাবি, পুরনো এম১ চিপের তুলনায় নতুন এম২ চিপের সিপিইউ ১৮ শতাংশ এবং জিপিইউ ৩৫ শতাংশ দ্রুততর কাজ করবে।

অন্যদিকে, গারম্যানের ১৬ জিবি র‌্যাম থাকার অনুমান সঠিক হলে মেটার ‘কোয়েস্ট ২’ হেডসেটের চেয়েও বেশি ক্ষমতাসম্পন্ন ডিভাইস হবে এটি। ৬ জিবি র‌্যাম রয়েছে মেটার ‘স্ন্যাপড্রাগন এক্সআর২’ প্ল্যাটফর্ম নির্ভর কোয়েস্ট ২ হেডসেটে।

এরই মধ্যে খবর রটেছে, ২০২৩ সালের জানুয়ারি মাসেই মিক্সড রিয়ালিটি হেডসেটটি উন্মোচন করবে অ্যাপল। নতুন হেডসেটটি অ্যাপলের পরিচালনা পর্ষদে মে মাসেই দেখানো হয়েছে বলে উঠে এসেছে একাধিক প্রতিবেদনে।

ভার্জ জানিয়েছে, কথিত ‘রিয়ালিটিওএস’ অপারেটিং সিস্টেম থাকবে হেডসেটটিতে। অ্যাপলের কোড এবং ট্রেডমার্ক আবেদনেও উঠে এসেছে নামটি।

অন্যদিকে, গত সপ্তাহে ‘চায়না ডেইলি’-কে দেওয়া এক সাক্ষাৎকারে মিক্সড রিয়ালিটি হেডসেটের অস্তিত্ব সরাসরি স্বীকার না করলেও পরোক্ষভাবে বিষয়টি নিশ্চিত করেছেন অ্যাপল সিইও টিম কুক।

“অপেক্ষা করুন এবং আপনারা দেখতে পাবেন আমরা কী আনতে যাচ্ছি।” – বলেছেন কুক।

আরও খবর:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক