বাংলাদেশে চরমপন্থা ঠেকাতে স্থানীয় বিশেষজ্ঞ নিয়োগ ফেইসবুকের

বাংলাদেশে ফেইসবুকের মাধ্যমে চরমপন্থী চিন্তাধারার প্রচার মোকাবেলায় বাংলা ভাষা, সংস্কৃতি এবং বাজার বোঝেন – এমন ‘বিশেষজ্ঞদের’ ফেইসবুক নিয়োগ দিয়েছে এবং তারা বাংলাদেশি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2022, 12:14 PM
Updated : 27 June 2022, 01:41 PM

মেটা এশিয়া প্যাসিফিক অঞ্চলের সন্ত্রাসবিরোধী এবং বিপজ্জনক সংগঠন বিষয়ক প্রধান নাওয়াব ওসমান সোমবার এক জুম জনসংযোগ কলে এ তথ্য জানিয়েছেন।

তবে, এ ক্ষেত্রে মেটার আরও তৎপর হওয়ার প্রয়োজন আছে বলেও মন্তব্য করেছেন তিনি। ব্যবহারকারীদের মধ্যে সহনশীলতা বাড়াতে মেটা নানা পদক্ষেপ নিচ্ছে এবং সুশীল সমাজও এর অন্তর্ভূক্ত আছে বলে জানিয়েছেন তিনি।

একই সঙ্গে মেটার নিজস্ব প্রযুক্তি ও অ্যালগরিদম এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলেও দাবি করেন তিনি। পাশাপাশি, ফেইসবুকে বাংলাদেশের অফলাইন বাস্তবতার প্রতিফলন ঘটছে বলেও জানান ওসমান।

"আমাদের প্ল্যাটফর্মে বাংলাদেশের ক্ষেত্রে যা দেখা যাচ্ছে তা এখানকার অফলাইন বাস্তবতারই প্রতিফলন।"

সোমবার ওই ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশে সাম্প্রতিক কয়েকটি সাম্প্রদায়িক হামলার ঘটনায় ফেইসবুকের ভূমিকা নিয়ে সংবাদকর্মীদের প্রশ্নের মুখে পড়েন ওসমান। এ ক্ষেত্রে ফেইসবুক বিদ্বেষমূলক বক্তব্য ও ঘৃণা প্রচারের সুযোগ করে দিচ্ছে কি না, এমন প্রশ্নও উঠেছে প্ল্যাটফর্মটিকে ঘিরে।

এ পরিস্থিতিতে ফেইসবুক তথা মেটার ভূমিকা নিয়ে নাওয়াব ওসমান বলেন, “আমাদের প্ল্যাটফর্মে বাংলাদেশের ক্ষেত্রে যা দেখা যাচ্ছে তা এখানকার (বাংলাদেশের) অফলাইন বাস্তবতার প্রতিফলন।”

বাজার বিশ্লেষক সংস্থা স্ট্যাটিস্টার হিসাব অনুযায়ী বাংলাদেশে প্রায় সাড়ে চার কোটি ব্যবহারকারী রয়েছে ফেইসবুকের।