জানুয়ারিতে এআর, ভিআর হেডসেট আনবে অ্যাপল?

অবশেষে নির্ভরযোগ্য একজন বিশ্লেষক জানালেন করে আসতে পারে অগমেন্টেড ও ভার্চুয়াল অভিজ্ঞতার সমন্বয়ে তৈরি অ্যাপলের বহুল প্রতীক্ষিত মিক্সড রিয়ালিটি হেডসেট। অনুমানটি প্রকাশ করেছেন সুপরিচিত অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়ো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2022, 01:23 PM
Updated : 26 June 2022, 02:29 PM

হেডসেটটি ২০২৩ সালের জানুয়ারিতে আসার বিষয়টি অ্যাপল বিশ্লেষক কুয়ো’র নতুন একটি নোটে দেখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫। ওই নোটে কুয়ো বলছেন, হেডসেটটি অ্যাপলের নকশা করা সবচেয়ে ‘কঠিন পণ্য’। তবে, ‘হেড-মাউন্টেড ডিসপ্লে’র বাজারে প্রতিষ্ঠানটিকে ‘দ্রুত এগোতে’ সাহায্য করবে হেডসেটটির উন্মোচন।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, অ্যাপল হেডসেট উন্মোচনের সম্ভাব্য তারিখ নিয়ে এটিই কুয়োর প্রথম অনুমান নয়। তবে, আগের সব অনুমানে তুলনামূলক বিস্তৃত সময়কাল উল্লেখ করেছেন তিনি।

২০২১ সালে তিনি বলেছেন, হেডসেটটি ২০২২ সালের কোনো এক সময় উন্মোচিত হতে পারে। গেল মে মাসেও তিনি অনুমান করেন, ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকের কোনো এক সময়ে আসতে পারে হেডসেটটি।

অ্যাপলের হেডসেট উন্মোচনে কুয়োর অনুমানই সঠিক হবে, বিষয়টি এমন নয়। কারণ, অ্যাপল তাদের পরিকল্পনা পাল্টাতে পারে অথবা কুয়োর সংশ্লিষ্ট সূত্রও ভুল হতে পারে। তবে, অ্যাপল বিষয়ে কুয়োর ভবিষ্যদ্বাণীই এখন পর্যন্ত সবচেয়ে সঠিক বলে প্রমাণিত।

নির্দিষ্ট মাস উল্লেখ করার বিষয়টিকে বিশ্লেষকের ‘গভীর আত্মবিশ্বাস’ হিসেবে চিহ্নিত করেছে ভার্জ।

অ্যাপলের হেডসেটের কার্যক্রম নিয়ে বেশ কয়েকটি প্রতিবেদনের সঙ্গে মিলে যাচ্ছে কুয়োর এই অনুমান। ওই সব প্রতিবেদন অনুযায়ী, মে মাসের শুরুতে অ্যাপল পরিচালনা পর্ষদে দেখানো হয়েছে হেডসেটটি।

হেডসেটে ‘রিয়ালিটিওএস’ সফটওয়্যার ব্যবহার ও অ্যাপলের ট্রেডমার্ক অ্যাপে এটি দেখানোর কথা উল্লেখ রয়েছে প্রতিবেদনে। সম্প্রতি অগমেন্টেড রিয়ালিটি হেডসেট নিয়ে কাজ করার ইঙ্গিত দিয়েছেন অ্যাপল সিইও টিম কুক।

আরও খবর:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক