ভিডিও সেলফিতে বয়স যাচাই করবে ইনস্টাগ্রাম

নিজস্ব প্ল্যাটফর্মে ব্যবহারকারীর বয়স যাচাইয়ের নতুন টুল পরীক্ষার ঘোষণা দিয়েছে ইনস্টাগ্রাম। প্রাথমিকভাবে পরীক্ষাটি চলবে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের ওপর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2022, 08:36 AM
Updated : 25 June 2022, 08:36 AM

বৃহস্পতিবারের ঘোষণায় ইনস্টাগ্রাম বলেছে, অনলাইনে ব্যবহারকারীর পরিচিতি প্রমাণ আপলোডের অনুমতি দেওয়ার পাশাপাশি বয়স শনাক্তের নতুন দুটি উপায় পরীক্ষা করছে তারা। বিষয়টি উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

“আমরা যখন কোনো কিশোর অ্যাকাউন্ট সম্পর্কে জানতে পারি, তখন আমরা তার অ্যাকাউন্টকে ডিফল্ট হিসেবে প্রাইভেট, অপরিচিত প্রাপ্তবয়স্কের ‘অবাঞ্ছিত’ যোগাযোগ রোধ এবং অ্যাকাউন্টে বিজ্ঞাপন সীমিত করার মতো সুবিধা দিয়ে তাকে তার বয়স-উপযুক্ত অভিজ্ঞতা প্রদান করি।” --এক ব্লগপোস্টে বলেছেন মেটার ‘ডিরেকটর অফ ডেটা গভর্নেন্স’ এরিকা ফিংকেল।

ইনস্টাগ্রাম আরও বলেছে, তারা ‘ইয়োতি’র সঙ্গে চুক্তি করেছে। প্রতিষ্ঠানটি বয়স যাচাইকরণে বিশেষজ্ঞ, যা অনলাইনে ব্যবহারকারীর গোপনতা নিশ্চিত করবে।

একটি ভিডিও সেলফি আপলোড করেই ব্যবহারকারী তার বয়স যাচাই করতে পারবেন। এর পর ব্যবহারকারীর চেহারার ফিচারের ওপর নির্ভর করে তার বয়স অনুমান করবে ‘ইয়োতি’র প্রযুক্তি। একবার বয়স যাচাই হলে মেটা এবং ইয়োতি দুটো মাধ্যমই সেই ছবি মুছে দেবে বলে জানিয়েছে ইনস্টাগ্রাম।

মাধ্যমটিতে বয়স যাচাইয়ের আরেকটি উপায় হচ্ছে, ব্যবহারকারীর বয়স নিশ্চিত করতে তিনজন ‘মিউচুয়াল ফলোয়ার’কে বাছাই করতে হবে এবং সেই সব ব্যক্তির বয়স অন্তত ১৮ বছর হতে হবে।

২০২১ সালে ‘ইনস্টাগ্রাম কিডস’-এর উন্মোচন স্থগিত করার বিপরীতে এই পদক্ষেপ নিয়েছে ইনস্টাগ্রাম। প্রকল্পটির কারণে ব্যপক সমালোচনা এবং বিরোধিতার মুখে পড়েছিল এই সমাজিক মাধ্যম কোম্পানি।

ইনস্টাগ্রাম কিডস-এ যুক্ত হতে অভিভাবকের অনুমতি প্রয়োজন ছিল ও এতে বিজ্ঞাপন-বিহীন ও বয়স-উপযুক্ত কনটেন্ট থাকার কথা ছিল। তবে, নিরাপত্তার বিষয়টিকে কারণ হিসেবে উল্লেখ করে প্রতিষ্ঠানটিকে এই প্রকল্প বন্ধের আহ্বান জানিয়েছিল মার্কিন আইন প্রণেতা এবং আইনজীবিরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক