আইওএস সংস্করণে নিরাপত্তা ফিচার আনছে ক্রোম

‘এনহ্যান্সড সেইফ ব্রাউজিং’ নামের নিরাপত্তা ফিচার আসছে ক্রোমের আইওএস সংস্করণে। ফিচারটি আগে ক্রোমের অ্যান্ড্রয়েড ও ডেস্কটপ সংস্করণে ছিল। গুগলের সঙ্গে বিভিন্ন ওয়েবসাইট ইউআরএল শেয়ার ও সম্ভাব্য ‘ক্ষতিকারক’ সাইটের ডেটাবেজ রাখবে ফিচারটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2022, 07:35 AM
Updated : 25 June 2022, 07:35 AM

ব্রাউজারের বিভিন্ন আপডেটের অংশ হিসেবে গুগল ফিচারটি আইওএস-এ আনার ঘোষণা দিয়েছে বৃহস্পতিবার। গুগল বলছে, আইওএস-এর পরবর্তী সংস্করণ উন্মোচনের সঙ্গেই আইফোন এবং আইপ্যাডে আসবে ফিচারটি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, আইওএস-এ নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার পাশাপাশি ব্রাউজারের ‘বিল্ট-ইন ট্রান্সলেশন’ ফিচার উন্নত করার কথাও বলেছে গুগল।

ভিন্ন ভাষার সাইট পরিদর্শনের সময় ব্যবহারকারীর বোঝার সুবিধার্থে আগের তুলনায় আরও সঠিক অনুবাদ করবে এই ভাষা শনাক্তকরণ মডেল।

ব্যবহারকারীর ইন্টারফেইসেও পরিবর্তন আনছে গুগল। এর মধ্যে রয়েছে ‘গুগল অ্যাকশনস’ ফিচার, যেখানে ব্রাউজিং ডেটা মোছার এবং লেখা বা কথা বলার মাধ্যমে অ্যাড্রেস বারে গোপন ট্যাব খোলার সুবিধা পাবেন ব্যবহারকারী।

নতুন সার্চ এবং সবচেয়ে বেশি ভিজিট করা সাইটগুলোকে প্রাধান্য দিতে নিজেদের স্টার্টআপ পেইজও আপডেট করছে ক্রোম। এ ছাড়া, দীর্ঘদিন অ্যাপে প্রবেশ না করলেও ব্যবহারকারীর সম্প্রতি প্রবেশ করা ট্যাব দেখাবে ব্রাউজারটি।

ক্রোমের সেটিংস মেনুকেও নতুন করে ঢেলে সাজাচ্ছে গুগল, যা আগের চেয়ে বেশি স্ক্যানযোগ্য হবে। এ ছাড়া, ব্যবহারকারী যেসব অপশনে তুলনামূলক বেশি প্রবেশ করেন, সেগুলোকে ‘বিশেষভাবে’ দেখাবে ব্রাউজারটি।

গুগল আরও জানিয়েছে, নিজস্ব ব্রাউজার ছাড়াও আইওএস-এর যেকোনো অ্যাপের পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করতে পারবে ক্রোম।

২০২১ সালের অক্টোবর মাসে ফিচারটি চালু হয়েছে এবং এটি সক্রিয় করার পদ্ধতি গুগল সাপোর্ট পেইজে উল্লেখ রয়েছে। এর পরও ব্যবহারকারীকে ‘বিটওয়ারডেন’-এর মতো স্ট্যান্ডঅ্যালোন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহারের পরামর্শ দিয়েছে ভার্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক