আমি ডোজকয়েন সমর্থন করে যাব: ইলন মাস্ক

ক্রিপ্টোমুদ্রা ডোজকয়েনে নিজের সমর্থন অব্যাহত রাখার কথা জানিয়েছেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্ক। ক্রিপ্টো বাজারে ধসের মধ্যে মাস্কের মন্তব্যের পরপরই দাম বেড়েছে ক্রিপ্টোমুদ্রাটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 01:42 PM
Updated : 20 June 2022, 01:42 PM

মাস্কের ডোজকয়েনে সমর্থনের বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ক্রিপ্টোমুদ্রা ভিত্তিক সাইট বিটকয়েনডটকম।

“আমি ডোজকয়েন সমর্থন করে যাব” --রবিবার এক টুইট বার্তায় বলেন মাস্ক।

 

এ সপ্তাহে বেশ কয়েকবারই ডোজ কয়েনে নিজের সমর্থনের কথা বলেছেন মাস্ক। তার রোববারের মন্তব্য বলছে, তিনি এই ক্রিপ্টোমুদ্রা কেনা চালিয়ে যাবেন।

শনিবার ডোজকয়েনের সহ-নির্মাতা বিলি মার্কাসের এক টুইটের জবাবে মাস্ক ‘ডোজ’ শব্দটি উল্লেখ করেন। গ্রাহকরা যেন ‘ডোজ’ ব্যবহার করেন টুইটের জবাবে তার সেই ইচ্ছাও ব্যক্ত করেছেন মাস্ক।

মাস্ক আরও টুইট করেন, তার নিজস্ব প্রতিষ্ঠান টেসলা এবং স্পেসএক্সের পণ্য কিনতে ডোজকয়েন ব্যবহার করা যাবে। তার এই টুইট ইঙ্গিত দিচ্ছে সামনে আরও ভালো কোনো খবর অপেক্ষা করছে।

নিজস্ব কয়েকটি পণ্যে অবশ্য জানুয়ারি থেকেই ডোজকয়েন গ্রহন করছিল টেসলা। এ ছাড়া, স্পেসএক্সের পণ্য এবং স্টারলিংক গ্রাহক সেবায় শীঘ্রই ডোজকয়েন গ্রহন শুরু করার কথা জানিয়েছেন মাস্ক।

এই প্রতিবেদন লেখার আগ পর্যন্ত ডোজ-এর শেয়ারমূল্য ০.০৬২৬৬২ ডলার, যা গত ২৪ ঘন্টায় বেড়েছে ২৫ শতাংশ। তবে, গত ৩০ দিনের হিসেব করলে ক্রিপ্টোমুদ্রাটির শেয়ারমূল্য কমেছে ৩০ শতাংশ।

দীর্ঘদিন ধরেই ডোজ কয়েনের সমর্থন করে আসছেন মাস্ক। এছাড়া, তিনি ক্রিপ্টোর জগতে ‘ডোজফাদার’ হিসেবে পরিচিত।

মাস্কের ধারণা, ডোজ হচ্ছে জনগনের ক্রিপ্টো এবং মুদ্রা হিসেবে এর অনেক সম্ভাবনা আছে। এর বিপরীতে, বিটকয়েনকে ‘মূল্যের দোকান’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

এর আগে মাস্ক বলেছিলেন, ব্যক্তিগতভাবে তার কাছে ডোজ, বিটকয়েন এবং ইথেরিয়াম মুদ্রা রয়েছে।

গত সপ্তাহে মাস্ক, টেসলা এবং স্পেসএক্সের বিরুদ্ধে ডোজকয়েনের প্রচারণা চালানোর মামলা করেন একজন বিনিয়োগকারী।

২৫ হাজার ৮০০ কোটি ডলারের ওই মামলার অভিযোগ, মাস্ক ও তার প্রতিষ্ঠান মিথ্যা এবং প্রতারণার আশ্রয় নিয়ে দাবি করেছেন ডোজকয়েন একটি বৈধ বিনিয়োগ, যখন এর কোনো দামই ছিল না।

বাদিপক্ষ আরও দাবি করেছে, ডোজকয়েনের মাধ্যমে মাস্ক, টেসলা এবং স্পেসএক্স একটি ক্রিপ্টো পিরামিড স্কিমের সঙ্গে সম্পৃক্ত।

গত সপ্তাহে মাস্ক আরও ইঙ্গিত দিয়েছেন যে তার টুইটার চুক্তি সফল হলে সামাজিক মাধ্যমটিতেও ক্রিপ্টোর মাধ্যমে আর্থিক লেনদেন করা যাবে।

চুক্তিটি আপাতত স্থগিত অবস্থায় আছে কারণ টুইটারের বিরুদ্ধে চুক্তির নিয়ম লঙ্ঘনের অভিযোগ করেছেন মাস্ক।

আরও খবর: