ক্রিপ্টো ধস: পিসি নির্মাতা আর গেইমারদের সুদিন আসছে?

এক দিকে ক্রিপ্টো মুদ্রা বাজারে চলছে ধস, অন্যদিকে আন্তর্জাতিক হার্ডওয়্যার বাজারে দাম কমছে জিপিইউয়ের। বিশেষ করে উচ্চ ক্ষমতার জিপিইউয়ের দাম যেখানে হু হু করে বাড়ছিল, সেগুলোর দাম এখন নেমে এসেছে নির্মাতার নির্ধারিত খুচরা মূল্যেরর নীচে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2022, 11:19 AM
Updated : 19 June 2022, 11:19 AM

ক্রিপ্টো মুদ্রা ও এই খাতে বিনিয়োগকারীদের জন্য ২০২২ বছরটি ভালো যাচ্ছে না। বছরের শুরুর তুলনায় বিটকয়েনের দাম কমেছে ৫০ শতাংশের বেশি।

বছরের শুরুতে বাজারের বৃহত্তম ক্রিপ্টো মুদ্রাটির দাম ছিল প্রায় ৪৮ হাজার ডলার। কিন্তু, বার্তাসংস্থা রয়টার্সের ১৮ জুনের প্রতিবেদন বলছে, সর্বশেষ ১৮ হাজার ৯১৫ ডলারে নেমে এসেছে বিটকয়েনের দাম।

এই দরপতনের শিকার কেবল বিটকয়েন নয়, একই পরিস্থিতিতে আছে বাজারের অন্যান্য ক্রিপ্টো মুদ্রা ও স্টেবল কয়েন। আর ক্রিপ্টো মুদ্রার দরপতনের সঙ্গে সঙ্গে তাল মিলিয়ে যেন হার্ডওয়্যার বাজারে জিপিইউয়ের দামও কমছে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকার প্রতিবেদনে।

ক্রিপ্টো মাইনারদের জন্য অতিগুরুত্বপূর্ণ যন্ত্রাংশগুলোর একটি হলো উচ্চক্ষমতা সম্পন্ন জিপিইউ। মহামারী চলাকালীন সরবরাহ ব্যবস্থার অস্থিতিশীলতা আর ক্রিপ্টো মাইনারদের মধ্যে বাড়তি চাহিদার কারণে বাজারে জিপিইউয়ের দাম বেড়েছিল লক্ষ্যণীয় হারে। বিশেষ করে পিসি নির্মাতা ও গেইমাররা বিপাকে পরেছিলেন জিপিইউয়ের ঊর্ধ্বমুখী দামে।

কিন্তু ক্রিপ্টো মুদ্রা বাজারের সাম্প্রতিক ধস পিসি নির্মাতাদের জন্য সম্ভবত সাপে বর হতে যাচ্ছে বলে ইঙ্গিত মিলছে প্রযুক্তিবিষয়ক সাইট টমস হার্ডওয়্যারের মূল্য তালিকা থেকে।

আর্স টেকনিকা জানিয়েছে, ২০২১ সালের শেষ নাগাদ এবং এ বছরের শুরুর মাসগুলোতে সবচেয়ে বেশি ছিল জিপিইউয়ের দাম। সে দৃশ্যপট এখন অনেকটাই পাল্টে গেছে।

এনভিডিয়ার তৈরি জিফোর্স আরটিএক্স ৩০০০ সিরিজের জিপিইউকে বিবেচনা করা হয় মাঝের সারির পণ্য হিসেবে। টমস হার্ডওয়্যারের মূল্য তালিকা বলছে, এখন নির্মাতার নির্ধারিত খুচরা মূল্য অথবা তার চেয়ে সামান্য কিছু বেশি দামে বিক্রি হচ্ছে ৩০৫০,৩০৬০ এবং ৩০৭০ সিরিজের জিপিইউগুলো।

দাম কমা শুরু হয়েছে তুলনামূলক বেশি দামের ৩০৮০ টিআই, ৩০৯০ এবং ৩০৯০ টিআই-এরও। দাম কমছে এএমডির রেডন আরএক্স ৬০০০ সিরিজের গ্রাপিক্স কার্ডের।

আগে ব্যবহৃত জিপিইউয়ের দাম কমছে আরও দ্রুত গতিতে। জুন মাসের প্রথম দুই সপ্তাহে কেবল ইবে-তে পুরনো জিপিইউয়ের দাম কমেছে ১০ শতাংশ।

অন্যদিকে, শীঘ্রই বাজারে আসার কথা রয়েছে এনভিডিয়ার আরটিএক্স ৪০০০ সিরিজের জিপিইউগুলোর। এই নতুন জিপিইউগুলো হাতে পেতেও ক্রেতাকে নানা ঝক্কি-ঝামেলার মধ্যে দিয়ে যেতে হতে পারে বলে সতর্ক করে দিয়েছে আর্স টেকনিকা।