নিজস্ব অ্যাপের ক্রোমবুক সংস্করণ বন্ধ করে দিচ্ছে জুম

গুগলের ক্রোমবুকের জন্য তৈরি নিজস্ব অ্যাপের বিশেষায়িত সংস্করণটি বন্ধ করে দিচ্ছে ভিডিও কনফারেন্স সেবাদাতা জুম। ক্রোমবুক প্ল্যাটফর্মে নিজস্ব সেবার আধুনিকায়নের লক্ষ্যে এই পদেক্ষপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2022, 10:35 AM
Updated : 18 June 2022, 10:35 AM

দামে তুলনামূলক সস্তা হওয়ায় বাজারে আলাদা কদর আছে গুগলের নিজস্ব ‘ক্রোমওএস’ নির্ভর ল্যাপটপগুলোর। বিশেষ করে স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে আলাদা জনপ্রিয়তা আছে এর।

জুমের সাম্প্রতিক পদক্ষেপে ক্রোমবুক ব্যবহারকারীদের চিরদিনের জন্য জুমের সেবা থেকে বঞ্চিত হচ্ছেন বলে শঙ্কিত হওয়ার কারণে নেই বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার। আরও ভালো কিছু নির্মাণের লক্ষ্যে বর্তমান সংস্করণটি বন্ধ করে দেওয়ার কথা বলেছে জুম কর্তৃপক্ষ।

ক্রোমবুকের জুম অ্যাপ সম্প্রতি ব্যবহারকারীদের নোটিফিকেশন দেওয়া শুরু করেছে, “অগাস্ট ২০২২-এর পর এই অ্যাপটি আর সমর্থন পাবে না। ক্রোমওএসের মাধ্যমে মিটিংয়ে অংশ নেওয়ার জন্য নতুন ‘জুম ফর পিডব্লিউএ’ ব্যবহার করুন।”

অর্থাৎ, ক্রোমওএসে কম-বেশি আর তিন মাস অ্যাপের বর্তমান সংস্করণ ব্যবহার করা যাবে। মহামারীর লকডাউনের শুরুর দিনগুলোতে নিজস্ব অ্যাপের এই সংস্করণটি উন্মুক্ত করেছিল জুম।

তবে, জুম অ্যাপের ক্রোমবুক সংস্করণটিকে ‘বেসিক’ বলে আখ্যা দেন অনেকেই। ভিডিও কল আর মিটিংয়ে অংশ নেওয়া বাদে পরবর্তীতে যোগ হওয়া অন্যান্য ফিচারগুলোর সিংহভাগ নেই অ্যাপটিতে।

অন্যদিকে, গুগল সকল প্ল্যাটফর্ম থেকে ক্রোম অ্যাপ সরিয়ে নেওয়োর ঘোষণা দিয়েছিল ২০২০ সালে অগাস্ট মাসে। উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স প্ল্যাটফর্মে ক্রোম অ্যাপগুলোর দিন ফুরিয়েছে ২০২১ সালের জুনে।

টেকরেডার জানিয়েছে, ডেভেলপারদের কাছ থেকে নতুন ক্রোম অ্যাপ নেওয়াও বন্ধ করে দিয়েছে গুগল।

দৃশ্যপটের এই পরিবর্তনের সঙ্গে তাল মেলানোর প্রস্তুতি আগেই নিয়ে রেখেছে জুম কর্তৃপক্ষ। ২০২১ সালেই ক্রোমবুকের জন্য ‘প্রোগ্রেসিভ ওয়েব অ্যাপ (পিডব্লিউএ)’ দেখিয়েছিল কোম্পানিটি।