‘বৃহত্তম’ ডিডিওএস হামলা প্রতিহত করার দাবি ক্লাউডফ্লেয়ারের

‘ইতিহাসের বৃহত্তম’ ডিডিওএস আক্রমণ প্রতিহত করার দাবি করেছে যুক্তরাষ্ট্রের কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ক্লাউডফ্লেয়ার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2022, 11:51 AM
Updated : 16 June 2022, 11:51 AM

সম্প্রতি এক ব্লগ পোস্টে কোম্পানির পণ্য ব্যবস্থাপক ওমের ইওয়াচিমিক দাবি করেছেন, তার প্রতিষ্ঠান এক সেবাগ্রাহকের ওয়েবসাইটের ওপর ডিডিওএস হামলা স্বয়ংক্রিয়ভাবে চিহ্নিত করে প্রতিহত করেছে।

হামলার সময় প্রতি সেকেন্ডে দুই কোটি ৬০ লাখ রিকোয়েস্ট (আরপিএস) বা ডেটা অনুরোধ আসছিল বলে জানিয়েছেন তিনি।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার জানিয়েছে, হামলায় ‘ইন্টারনেট অফ থিংস (আইওটি)’ ডিভাইসের বদলে ভার্চুয়াল মেশিন এবং সার্ভার ব্যবহার করেছে হামলাকারী।

সব মিলিয়ে প্রায় পাঁচ হাজার ডিভাইস ব্যবহার করেছে হামলাকারী। ক্লাউডফ্লেয়ার বলছে, বড় আকারের বটনেট ব্যবহার করেও এত বড় পরিসরে ডিডিওএস হামলা চালানো সম্ভব নয় এবং এ ঘটনায় সার্ভার ও ভার্চুয়াল মেশিনের ঝুঁকির দিকটাই নজর কাড়ছে।

হামলা শুরুর ৩০ সেকেন্ডের মধ্যেই ১২১টি দেশের দেড় হাজার নেটওয়ার্ক থেকে ২১ কোটি ২০ লাখ এইচটিটিপিএস রিকোয়েস্ট এসেছে ভুক্তভোগীর সার্ভারে।

বেশিরভাগ রিকোয়েস্ট এসেছে ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং রাশিয়া থেকে।  হামলা এইচটিটিপিএসের মাধ্যমে হওয়ার এর খরচও বেশি ছিল বলে জানিয়েছে ক্লাউডফ্লেয়ার; কারণ, এতে এনক্রিপ্ট করা ‘টিএলএস’ সংযোগ ব্যবহৃত হয়।

এ প্রসঙ্গে ক্লাউডফ্লেয়ার বলছে, “এর আগেও (আনএনক্রিপ্টেড) এইচটিটিপি-কে বড় পরিসরের হামলা দেখেছি আমরা। এই হামলাটি আলাদাভাবে নজরে পড়ছে কারণ, এত বড় হামলা চালাতে অনেক বেশি আনুসাঙ্গিক রসদের প্রয়োজন হয়।”