হলিউড পরিচালকের তৈরি কনটেন্ট অ্যাপল হেডসেটে?

অ্যাপল সম্ভবত আসন্ন ‘অগমেন্টেড রিয়েলিটি (এআর)’/ ‘ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর)’ হেডসেটের জন্য ভিডিও কনটেন্ট তৈরি করতে প্রতিষ্ঠানটি হলিউড পরিচালকদের সঙ্গে জোট বাঁধছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2022, 01:57 PM
Updated : 5 June 2022, 01:57 PM

তবে, ২০২৩ সালের আগে এই হেডসেট বাজারে আসার সম্ভাবনা কম।

অ্যাপলের হেডসেটের জন্য কনটেন্ট তৈরি করা সম্ভাব্য পরিচালকদের মধ্যে উঠে এসেছে ‘আয়রন ম্যান’ খ্যাত পরিচালক ও অভিনেতা জন ফ্যাভরিউয়ের নাম। ‘সংশ্লিষ্ট সূত্রে’র বরাতে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।

প্রতিবেদন অনুযায়ী, ফ্যাভরিউ অ্যাপল টিভি প্লাসের জন্য ডাইনোসর সম্পর্কিত টিভি সিরিজ ‘প্রিহিস্টোরিক প্ল্যানেট’-এর উপর ভিত্তি করে ‘মিক্স রিয়েলিটি’ অভিজ্ঞতার একটি ভিডিও কনটেন্ট বানাবেন। সিরিজটির প্রযোজক হিসেবেও কাজ করেছেন তিনি।

এর আগে ব্লুমবার্গ এক প্রতিবেদনে বলেছে, ব্যাটারি লাইফ এবং কার্যক্ষমতা সংক্রান্ত সমস্যা থাকার কারণে অ্যাপল হয়ত ২০২৩ সালের আগে হেডসেটটি উন্মোচন নাও করতে পারে। তাই ‘জুরাসিক পার্ক’-এর মতো দৃশ্য দেখতে আরও অপেক্ষা করতে হবে গ্রাহকদের।

হেডসেটটির নির্মাণের সময় বেশ কিছু বাধার মুখে পড়েছেন নির্মাতারা। মানুষের একে অপরের সঙ্গে যোগাযোগের বেলায় হেডসেটটির সম্ভাব্য প্রভাব প্রশ্নে কয়েকজন কর্মী কোম্পানি ছেড়ে চলে গেছেন বলে উঠে এসেছে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে।

অ্যাপলের বার্ষিক আয়োজন ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি)’-তেও ‘মিক্স রিয়েলিটি’ ঘরানার ডিভাইসটি আসার সম্ভাবনা নেই। কারণ, এই আয়োজনে সফটওয়্যারের দিকে বেশি নজর দিচ্ছে অ্যাপল। আয়োজনটি অনুষ্ঠিত হবে ৬ জুন সোমবার।

টাইমসের প্রতিবেদন বলছে, অ্যাপ নির্মাতাদের জন্য নতুন একটি টুলকিট উন্মোচন করছে অ্যাপল। সেখানে তারা ‘ক্যামেরা’ এবং ‘ভয়েস ফাংশনালিটি’র মতো সুবিধা নিজস্ব অ্যাপে যোগ করতে পারবেন। ফলে, হেডসেটটি আসার আগে ‘হাতবিহীন নিয়ন্ত্রণের’ সুবিধাও চালু হয়ে যাবে।

সম্ভাব্য হেডসেটটির অস্তিত্ব এখনও নিশ্চিত করেনি অ্যাপল। তবে, এই ডিভাইসে সম্ভবত ‘এআর’ এবং ‘ভিআর’ দুটো অভিজ্ঞতাই থাকবে। পাশাপাশি, ডিভাইসটিতে আসল পৃথিবীর মতো দেখতে একটি ভার্চুয়াল পরিবেশ থাকার সম্ভাবনা রয়েছে।

ডিভাইসটি নিয়ে বিভিন্ন ধরনের তথ্য ফাঁস এবং গুঞ্জন গ্রাহকদের মধ্যে ব্যপক সাড়া ফেলেছে। তবে, ‘ডব্লিউডব্লিউডিসি’ আয়োজনে না হলেও শীঘ্রই হয়ত ডিভাইসটির আনুষ্ঠানিক ঘোষণা দেবে অ্যাপল, এমন ধারণা উঠে এসেছে বিভিন্ন প্রযুক্তি ব্লগে।

অন্যদিকে, ‘ওয়্যারেবল কম্পিউটার হার্ডওয়্যার’ নামে একটি ‘রিয়েলিটিওএস’ ট্রেডমার্ক করার আবেদনের কথাও শোনা যাচ্ছে। এ ছাড়া, গত মাসে অ্যাপলের পরিচালনা পর্ষদের ‘মিক্স রিয়েলিটি’ হেডসেট যাচাইয়ের খবরও এসেছিল।

আরও খবর: