স্মার্টফোনের উৎপাদন কমাচ্ছে স্যামসাং

এ বছরে স্মার্টফোনের উৎপাদন কমিয়ে আনছে স্যামসাং। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট উৎপাদনের লক্ষ্যমাত্রা ৩১ কোটি মোবাইল ফোন থেকে ২৮ কোটিতে নামিয়ে আনছে- এমন খবর চাউর হয়েছে নিজ দেশের সংবাদমাধ্যমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2022, 08:08 AM
Updated : 29 May 2022, 08:08 AM

সংশ্লিষ্টরা বলছেন, সম্ভবত বৈশ্বিক অর্থনীতিতে মন্দার আশঙ্কায় উৎপাদন লক্ষ্যমাত্রা কমিয়ে এনেছে স্যামসাংসহ অন্যান্য নির্মাতারা।

দক্ষিণ কোরিয়ার স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে, সবচেয়ে সাশ্রয়ী দামের মোবাইল ফোন থেকে শুরু করে ব্যয়বহুল দামের ফ্ল্যাগশিপ ডিভাইসের উৎপাদনও কমাবে স্যামসাং।

বাজার বিশ্লেষকরা ধারণা করছেন, মন্দার অর্থনীতিতে ব্যয়বহুল স্মার্টফোনের মালিকরা সম্ভবত তাদের ডিভাইসগুলো আরও দু-এক বছর হাতেই রাখবেন। আর, সাশ্রয়ী দামের ফোনের ক্রেতারা একদম বাধ্য না হলে নতুন ফোন কিনতে আগ্রহী না হওয়ার সম্ভাবনাই বেশি।

ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের আঁচ লেগেছে স্যামসাংয়ের গায়েও। প্রযুক্তিখাতের অন্যান্য প্রতিষ্ঠানের মতো রাশিয়ায় পণ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে স্যামসাং। এর পাশাপাশি বাড়ছে মুদ্রাস্ফীতি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, স্মার্টফোনের বিক্রি স্থবির হয়ে আসার আশঙ্কা করছে আইফোন নির্মাতা অ্যাপলও। অ্যাপল ২০২১ সালে যতো স্মার্টফোন উৎপাদন করেছিল, ২০২২ সালের উৎপাদন লক্ষ্যমাত্রাও একই রেখেছে প্রতিষ্ঠানটি।