লেনদেনে ক্রিপ্টো ব্যবহারের অনুমতি রাশিয়ার?

আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ক্রিপ্টোমুদ্রা ব্যবহারের কথা বিবেচনা করছে রাশিয়া। এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে দেশটিতে পশ্চিমাদের দেওয়া আর্থিক নিষেধাজ্ঞার চাপ কিছুটা হলেও কমবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2022, 10:34 AM
Updated : 28 May 2022, 10:34 AM

ক্রিপ্টোতে যাওয়ার খবরটি সরকারী এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে প্রকাশ করেছে রাশিয়ার সংবাদমাধ্যম ‘ইন্টারফ্যাক্স’ শুক্রবার।

“আন্তর্জাতিক লেনদেনে ডিজিটাল মুদ্রা ব্যবহারের এই ধারণা নিয়ে আলোচনা চলছে” --বলেছেন রাশিয়ার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক নীতিমালা বিভাগের প্রধান ইভান চেবেস্কভ।

রাশিয়ার ডিজিটাল মুদ্রার ব্যবহার এবং ক্রিপ্টো বাজার কীভাবে নিয়ন্ত্রণ করা যাবে এ নিয়ে দ্বিধায় রয়েছেন দেশটির কর্মকর্তারা। এ ছাড়া, ক্রিপ্টোমুদ্রায় কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া নিষেধাজ্ঞার বিরোধিতা করছে দেশটির অর্থ মন্ত্রণালয়।

এই আলোচনা বেশ কয়েক মাস ধরেই চলছে। লেনদেনদের মাধ্যম হিসেবে ক্রিপ্টোমুদ্রা বৈধ করার ব্যাপারে দেশটির সরকার ইতিবাচক মনোভাব রাখলেও বিষয়টি নিয়ে এখনও সবার সম্মতি মেলেনি।

রাশিয়ার অর্থ মন্ত্রণালয়ের সর্বশেষ প্রস্তাবনায় আন্তর্জাতিক লেনদেনের নতুন একটি খসড়া আইন চালুর বিষয়টি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে শুক্রবার প্রতিবেদনে লিখেছে দেশটির সংবাদপত্র ‘ভেদোমস্তি’।

“আন্তর্জাতিক লেনদেনের মাধ্যম হিসেবে ক্রিপ্টো পশ্চিমাদের দেওয়া আর্থিক নিষেধাজ্ঞার প্রভাব কমাতে সাহায্য করবে, যা প্রচলিত আন্তঃসীমানার লেনদেন ব্যবস্থায় রাশিয়ার প্রবেশ ‘সীমাবদ্ধ’ করে রেখেছে।” --বলেছেন চেবেস্কভ।