কথিত ফোল্ডএবল ডিভাইসের উন্মোচন পেছালো গুগল

গুগলের কথিত ভাঁজযোগ্য ডিভাইস ‘পিক্সেল ফোল্ডএবল’-এর সম্ভাব্য উন্মোচন সম্ভবত ২০২৩ সাল পর্যন্ত পিছিয়েছে। সম্প্রতি আয়োজিত ‘আই/ও’ সম্মেলনে আসন্ন নতুন অনেক হার্ডওয়্যার সম্পর্কে ধারণা মিললেও পিক্সেল ফোল্ডএবল সম্পর্কে কিছু বলেনি প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2022, 08:34 AM
Updated : 28 May 2022, 08:34 AM

ডিভাইসটির উন্মোচন পেছানোর বিষয়টি উঠে এসেছে কোরিয়া ভিত্তিক প্রযুক্তিবিষয়ক সাইট ‘দ্য ইলেক’-এর প্রতিবেদনে।

গুগলের অন্যান্য ডিভাইসের নামের পাশাপাশি ‘ইজপিক্সেল২০২২ফোল্ডএবল’ কথাটি পাওয়া গেছে গুগল ক্যামেরা অ্যাপে।

“এর মানে হচ্ছে কিছু একটা ঘটছে”- প্রতিবেদনে বলেছে প্রযুক্তি সংবাদের সাইট   ভার্জ।

গুগলের ঘোষণা দেওয়া ডিভাইসগুলোর মধ্যে রয়েছে ‘পিক্সেল ৬এ’, ‘পিক্সেল ৭’, ‘পিক্সেল ওয়াচ’ ও ‘পিক্সেল ট্যাবলেট’। তবে, এসব ডিভাইস ২০২৩ সালের আগে বাজারে আসার সম্ভাবনা নেই।

প্রযুক্তিবিষয়ক অপর সাইট আর্স টেকনিকার প্রতিবেদন অনুযায়ী, এ নিয়ে দ্বিতীয়বার ফোল্ডএবল ডিভাইসটির উন্মোচন পেছালো গুগল। পূর্ব পরিকল্পনা অনুযায়ী, ‘অ্যান্ড্রয়েড ১২এল’ বা ‘১২.১’ এর সঙ্গে ভাঁজযোগ্য ডিভাইসটি উন্মোচন হওয়ার কথা ছিল গত বছরের শেষ নাগাদ।

সাধারণত অ্যান্ড্রয়েড অবকাঠামো এবং নতুন হার্ডওয়্যার একই সঙ্গে তৈরির চেষ্টা করে গুগল। তবে, হার্ডওয়্যার তৈরি করা তুলনামূলক কঠিন।

‘ওয়্যার অপারেটিং সিস্টেম’, ‘গুগল টেনসর এসওসি’ এবং ভাঁজযোগ্য ‘পিক্সেল’ ডিভাইস বাজারে আনতে একজোট হচ্ছে গুগল ও স্যামসাং। ফলে, নতুন এই ডিভাইসে ব্যবহার হতে পারে স্যামসাংয়ের অনেক যন্ত্রাংশ। এর মানে হচ্ছে, ডিভাইসটির ভেতরের অংশে স্যামসাংয়ের ‘ওলেড’ ডিসপ্লের সঙ্গে অতিরিক্ত দৃঢ়তার জন্য ‘আল্ট্রা-থিন গ্লাস’-ও ব্যবহৃত হবে। পাশাপাশি, স্যামসাংয়ের সরবরাহকারীর তৈরি ভাঁজযোগ্য একটি ‘বিশেষ কবজা’ থাকবে।

ডিভাইসটির ভেতরের ডিসপ্লের আকার সাত দশমিক ৫৭ ইঞ্চি ও বাইরের ডিসপ্লে পাঁচ দশমিক ৭৮ ইঞ্চি, যা ‘গ্যালাক্সি জেড ফোল্ড ৩’ এর কাছাকাছি হলেও হুবহু এক নয়।

‘অ্যান্ড্রয়েড ১২এল’-এর মধ্যে ‘গুগল ফোল্ডএবল’-এর একটি সহজ অ্যানিমেশন খুঁজে পেয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ‘৯টু৫গুগল’।

ওই অ্যানিমেশন অনুযায়ী, স্যামসাংয়ের তুলনায় চওড়া আনুমানিক অনুপাতে খুলবে গুগলের ফোনটি। এ ছাড়া, ‘ওপো ফাইন্ড এন’-এর সঙ্গে ডিভাইসটির আরও বেশি সামঞ্জস্য থাকবে বলে প্রতিবেদনে লিখেছে আর্স টেকনিকা।

ফোল্ডএবল ডিভাইসের বাজারে আসতে এমন দেরীর জন্য গুগলকে দোষ দেওয়া যাচ্ছে না। এখনও ভাঙ্গা ডিসপ্লে নিয়ে নিয়মিতই অভিযোগ করছেন ডিভাইস ব্যবহারকারীরা।

স্যামসাংয়ের তৃতীয় প্রজন্মের ভাঁজযোগ্য ডিভাইসের ক্ষেত্রেও একই ঘটনা ঘটছে। যদিও ডিভাইসটির বাজারমূল্য এক হাজার আটশ ডলার হওয়ার কারণে এটি বিক্রি করা কষ্টসাধ্য।