টুইটারের বিনিয়োগকারীর মামলা মাস্কের বিরুদ্ধে

ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করছেন টুইটারের এক বিনিয়োগকারী; ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনা নিয়ে মাস্কের গড়িমসিতে খেপেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2022, 12:06 PM
Updated : 27 May 2022, 12:06 PM

মাস্ক ‘মিথ্যা বিবৃতি দিয়ে আর বাজারে কলকাঠি নেড়ে’ স্যান ফ্রান্সিসকোতে টুইটার সদরদপ্তরে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টি করে ক্যালিফোর্নিয়ার বাণিজ্য আইন লঙ্ঘন করেছেন বলে অভিযোগ করা হয়েছে ক্লাস-অ্যাকশন মামলার আবেদনে। 

বিবিসি জানিয়েছে, মাস্ক টুইটারের প্রতিটি শেয়ারের জন্য ৫৪ ডলার ২০ সেন্ট দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু, সাম্প্রতিক ঘটনা প্রবাহে প্রস্তাবিত দামের চেয়ে প্রায় ২৭ শতাংশ কমে এসেছে শেয়ারের দাম।

মামলার আবেদনে অভিযোগ করা হয়েছে, বিপুল সংখ্যক টুইটার শেয়ার ক্রয় এবং কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য হওয়ার পরিকল্পনা গোপন রেখে মাস্ক আর্থিকভাবে লাভবান হয়েছেন।

এছাড়া মাস্ক একাধিক ‘বিভ্রান্তিকর’ টুইট করেছেন বলেও মামলায় অভিযোগ করা হয়েছে।

মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটির নিয়মিত ব্যবহারকারীদের একজন মাস্ক, সাড়ে নয় কোটি টুইটার ফলোয়ার রয়েছে এই প্রযুক্তি উদ্যোক্তার।

টুইটারে স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা আদৌ পাঁচ শতাংশ কি না, সে প্রশ্ন তুলে ১৩ এপ্রিল টুইট করে অধিগ্রহণ চুক্তি সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দেন তিনি।

 

মাস্কের ওই টুইটকে ‘বাজারে কলকাঠি নাড়ার চেষ্টা’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে মামলায়।

বাদীপক্ষের আইনজীবী ফ্র্যাঙ্ক বোত্তিনি শুক্রবার বিবিসিকে বলেছেন, “মাস্ক ৪ হাজার ৪০০ কোটি ডলারে যে কোম্পানি কেনার চেষ্টা করছেন, প্রস্তাবিত মূল্য পুনরায় আলোচনার চেষ্টার মধ্য দিয়ে সে কোম্পানিকেই অপমান করে চলেছেন।”

টুইটারের ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা নিয়ে চিন্তিত জানিয়ে মাস্ক নিজেই টুইট করেছেন একাধিকবার। তবে বাজার বিশ্লেষকরা আগেই ধারণা করেছিলেন, মাস্ক হয়ত টুইটারের প্রস্তাবিত মূল্য কমিয়ে আনার কৌশল খুঁজছেন।

মাস্ক টুইটারের পরিচালনা পর্ষদের সঙ্গে ৪ হাজার ৪ কোটি ডলারে প্ল্যাটফর্মটি কিনে নেওয়ার সমঝোতায় এসেছিলেন মার্চ মাসে। কিন্তু, চুক্তি স্থগিত করার পর সমঝোতার চেয়ে কম দাম দেওয়ার ইঙ্গিতও দিয়েছেন মাস্ক।

এ মাসের শুরুতেই এক প্রযুক্তি সম্মেলনে তিনি বলেন, প্রাথমিক সমঝোতার চেয়ে কম দামে টুইটার কেনার বিষয়টি ‘ভাবনার বাইরে নয়’।

ক্যালিফোর্নিয়ার আদালতে মাস্কের বিরুদ্ধে ক্লাস-অ্যাকশন মামলার আবেদনটি করেছেন টুইটার বিনিয়োগকারী উইলিয়াম হেরেসনিয়াক। তিনি ‘নিজের পক্ষে এবং একই পরিস্থিতিতে থাকা অন্যদের হয়ে’ মামলা করছেন বলে উল্লেখ করা হয়েছে আবেদনে।

ক্লাস-অ্যাকশন মামলায় মূল বাদী একজন হলেও একই পরিস্থিতিতে থাকা সকল ভুক্তভোগীর প্রতিনিধিত্ব করেন তিনি।

বিবিসি এ প্রসঙ্গে মাস্কের আইনজীবী এবং টেসলার সঙ্গে যোগাযোগ করেও কোনো উত্তর পায়নি। এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি টুইটার।