মেটাভার্সে মানবাধিকার লঙ্ঘন নিয়ে তদন্ত চায় না মেটা

বার্ষিক সম্মেলনে মেটাভার্সে মানবাধিকার ও নাগরিক অধিকার লঙ্ঘনের ঝুঁকি ও সম্ভাব্য বিরূপ প্রভাব তদন্ত করে দেখার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন মেটার শেয়ারমালিকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2022, 09:37 AM
Updated : 26 May 2022, 09:45 AM

সেবা গ্রাহকদের মানবাধিকার ও নাগরিক অধিকার লঙ্ঘনের আশঙ্কা নিয়ে তদন্ত করতে অস্বীকৃতি জানালেও বুধবারের বার্ষিক সম্মেলনে প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের বেতন-ভাতা বৃদ্ধির প্রস্তাবের পক্ষে ৮৫ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

বিবিসি জানিয়েছে, মেটা পরিচালনা পর্ষদের বুধবারের বার্ষিক সম্মেলনকে সামনে রেখে কোম্পানিটির স্বল্প সংখ্যক শেয়ারমালিকের কাছে একটি বিশেষ প্রস্তাব রেখেছিল ডিজিটাল অধিকারকর্মীদের সংগঠন ‘সামঅফআস”। মেটার নিজস্ব মেটাভার্স ‘হরাইজন ওয়ার্ল্ডস’-এ যৌন হয়রানির শিকার হয়েছিলেন সংগঠনটির এক নারী গবেষক।

ওই গবেষকের অভিজ্ঞতা এবং আনুসাঙ্গিক গবেষণার ভিত্তিতে সামঅফআস মেটার শেয়ারমালিকদের কাছে আবেদন করেছিল, প্রতিষ্ঠানটি যেন মানবাধিকারের ওপর তাদের মেটাভার্স প্ল্যাটফর্মের সম্ভাব্য বিরূপ প্রভাব নিয়ে তদন্ত করে দেখে।

অধিকারকর্মীদের সেই আবেদন মেটার শেয়ার মালিকরা নাকচ করে দিয়েছেন বলে জানিয়েছে সিনেট।

প্রযুক্তিবিষয়ক সাইটটি বলছে, শেয়ার মালিকদের সিদ্ধান্ত মেটা কর্তৃপক্ষের পক্ষেই যাওয়ার সম্ভাবনা বেশি থাকে কারণ, কোম্পানির সিংহভাগ রয়েছে প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের মালিকানায় এবং সিদ্ধান্ত পাল্টে দেওয়ার মতো ভোট দেওয়ার সক্ষমতা রয়েছে তার।

গেল বছরেই নাম পাল্টে মেটা হয়েছে সাবেক  ফেইসবুক। নাম পরিবর্তনের পর থেকেই কথিত মেটাভার্স প্রকল্প নিয়ে ব্যাপক প্রচারণা চালাচ্ছে প্রতিষ্ঠানটি। মেটাভার্স ধারণার বাস্তবিক প্রয়োগ হিসেবে মেটা নিজস্ব ভার্চুয়াল রিয়ালিটি প্ল্যাটফর্ম ‘হরাইজন ওয়ার্ল্ডস’কে উপস্থাপন করছে।

কোম্পানিটি বিবিসির কাছে দাবি করেছিল ব্যবহারকারীরা যেন হরাইজন ওয়ার্ল্ডসে ‘ইতিবাচক অভিজ্ঞতা’ পান সেটি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা রয়েছে প্ল্যাটফর্মটিতে। তবে, সামঅফআসের পুরো গবেষণা প্রতিবেদন মেটা দেখেনি বলে বিবিসিকে নিশ্চিত করেছিলেন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।