অ্যামাজনের টিভি সিরিয়াল ‘দেখা যাবে’ মহাকাশ থেকে

নতুন টিভি সিরিজের বাজারজাতকরণ কৌশল হিসেবে এক অভিনব পন্থা বেছে নিয়েছে অ্যামাজন প্রাইম ভিডিও। নতুন সায়েন্স ফিকশন সিরিজ ‘নাইট স্কাই’ এর প্রথম এপিসোড পৃথিবীর বায়ুমণ্ডল ছাড়িয়ে মহাকাশে প্রচার করেছে সাবস্ক্রিপশনভিত্তিক ভিডিও স্ট্রিমিং সেবাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2022, 03:02 PM
Updated : 22 May 2022, 03:02 PM

স্যাটেলাইট সেবাদাতা প্রতিষ্ঠান ‘এসইএস’ এবং ‘ইনটেলস্যাট’ ভুমিতে অবস্থিত নিজস্ব স্টেশন এবং মহাকাশে থাকা নিজস্ব স্যাটলাইটের মাধ্যমে মহাকাশে পাঠিয়েছে টিভি সিরিজের এপিসোডটি। তবে, এপিসোডের সিগনাল কোনো ব্রডকাস্ট স্যাটেলাইট ধরে সেটি আবার পৃথিবীতে ফেরত পাঠানোর সম্ভাবনা নেই বলে বিবৃতিতে জানিয়েছে অ্যামাজন।

অ্যামাজন বলছে, এসইসএস এবং ইনটেল সেটের সিগনালটি গ্রহণ করা যাবে কেবল পৃথিবীর ভূপৃষ্ঠ থেকে অন্তত তিন লাখ ৮৪ হাজার কিলোমিটার দূরত্বে থাকতে হবে, যা পৃথিবী থেকে চাঁদের দূরত্বের সমান। অর্থাৎ, অ্যামাজনের নতুন সিরিজের প্রথম এপিসোড দেখার সুযোগ পাবেন কেবল মহাকাশের এলিয়েনরাই।

অ্যামাজন প্রাইম ভিডিও দাবি করছে, তারা কেবল মহাকাশে কনটেন্ট পাঠানো প্রথম স্ট্রিমিং সেবাই নয়, বরং ‘স্বেচ্ছায় কোনো টিভি অনুষ্ঠানের সিগনাল সর্বোচ্চ দূরত্বে পাঠানোর’ কৃতিত্বও তাদের।

অ্যামাজন সিরিজের প্রথম এপিসোডটি মহাকাশে প্রচার করেছে কিউ-ব্যান্ড এবং সি-ব্যান্ড ফ্রিকোয়েন্সি ব্যবহার করে। স্যাটেলাইট টিভির ও মূলধারার অন্যান্য প্রচার মাধ্যমেও একটি একই ফ্রিকোয়েন্সির ব্যবহার আছে। তাই, পৃথিবীর চাঁদের ওপারে থাকা এলিয়েনদের হাতে সঠিক যন্ত্রপাতি থাকলেই তারা এপিসোডটি উপভোগ করতে পারবেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

আর পৃথিবীর দর্শকদের জন্য অ্যামাজন প্রাইমে ‘নাইট স্কাই’-এর প্রিমিয়ার হয়েছে ২০ মে।