পিক্সেল ওয়াচে পুরনো চিপ রেখেছে গুগল?

সম্প্রতি সফটওয়্যার নির্মাতাদের জন্য আয়োজিত বার্ষিক সম্মেলনে বহুল প্রতিক্ষিত পিক্সেল ওয়াচের ঘোষণা দিয়েছে গুগল। এর মধ্যেই খবর রটেছে, স্মার্টওয়াচটিতে অন্তত চার বছরের পুরনো চিপসেট ব্যবহার করেছে অ্যান্ড্রয়েড নির্মাতা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 12:51 PM
Updated : 16 May 2022, 02:16 PM

গুগল পিক্সেল ওয়াচের আনুষ্ঠানিক ঘোষণা দিলেও, ডিভাইসটি সম্পর্কে খুঁটিনাটি তথ্য জানায়নি।

নিজস্ব সূত্রের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫ গুগল জানিয়েছে, পিক্সেল ওয়াচে স্যামসাংয়ের এক্সিনোস ৯১১০ চিপ ব্যবহার করেছে গুগল। স্যামসাং চিপসেটটি প্রথম উন্মোচন করেছিল ২০১৮ সালের অগাস্ট মাসে।

গুগল পিক্সেল ওয়াচে স্যামসাংয়ের চিপ ব্যবহার করবে– এ খবর রটেছিল গত বছরেই। তবে, সংশ্লিষ্টদের আশা ছিল নতুন এক্সিনোস ডব্লিউ৯২০ চিপ থাকবে স্মার্টওয়াচটিতে। গ্যালাক্সি ওয়াচ ৪-এ ডব্লিউ৯২০ রেখেছে স্যামসাং।

ডব্লিউ৯২০ ব্যবহৃত হলে অত্যাধুনিক পাঁচ ন্যানোমিটার চিপ প্রযুক্তি এবং করটেক্স-এ৫৫ কোরের সুবিধা পেত গুগল পিক্সেল।

এক্সিনোস ৯১১০-এর নকশা হালের চিপ প্রযুক্তির তুলনায় বেশ পুরনো। ১০ ন্যানোমিটার প্রযুক্তির চিপটিতে দুটি করটেক্স-এ৫৩ কোর রয়েছে।

ধারণা করা হচ্ছে, পিক্সেল ওয়াচ প্রকল্পটি বেশ পুরনো হওয়ার কারণেই এতে পুরনো চিপের উপস্থিতি। গুগল যখন ডিভাইসটি নিয়ে কাজ শুরু করে, তখনও বাজারে নতুন ছিল এক্সিনোস ৯১১০।

প্রথম প্রজন্মের গ্যালাক্সি ওয়াচেও ছিল এক্সিনোস ৯১১০। গ্যালাক্সি ওয়াচের পরের দুই প্রজন্মেও চিপটি ব্যবহার করেছে স্যামসাং।

তবে, চিপসেট পুরনো হলেই খারাপ পারফর্মেন্স মিলবে, বিষয়টি এমনও নয়। এক্ষেত্রে ডিভাইসের অন্যান্য যন্ত্রাংশ এবং অপারেটিং সিস্টেমকেও বিবেচনায় নেওয়া প্রয়োজনীয়।

পিক্সেল ওয়াচে তিনশ মিলিঅ্যাম্প আওয়ার ব্যাটারি থাকবে এমনটা শোনা যাচ্ছে আগে থেকেই। সমসাময়িক কয়েকটি স্মার্টওয়াচের ব্যাটারি, চিপসেট এবং অপারেটিং সিস্টেমের তুলনা বিচার করে ৯টু৫ গুগল বলছে, সম্ভবত কম-বেশি ২৪ ঘণ্টার ব্যাটারি সাপোর্ট মিলবে পিক্সেল ওয়াচে।