চাঁদ থেকে আসা মাটিতে প্রথমবার হলো সবজি চাষ

চাঁদের মাটিতে সবজি চাষে সফল হয়েছেন গবেষকরা। নাসার আর্টেমিস প্রকল্পের অংশ হিসেবে চাঁদে ফেরার পর সম্ভবত চাঁদের মাটিতে চাষ করা সবজি থেকে সালাদ বানিয়ে খাওয়ার সুযোগ হবে নভোচারীদের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 10:25 AM
Updated : 16 May 2022, 10:54 AM

অর্ধ শতক আগের তিনটি আলাদা অ্যাপলো মিশন থেকে সংগৃহিত চাঁদের মাটিতে ‘মাস্টার্ড গ্রিন’ চাষে সফল হয়েছেন ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার গবেষকরা। সহজ ভাষায় বলা চলে, এটি দেশি সর্ষে গাছের পশ্চিমা জাত।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, প্রাথমিক অবস্থায় চাঁদের মাটিতে রোপন করা বীজ থেকে আসা অঙ্কুর বড় হলেও পৃথিবীর মাটিতে বড় হওয়া গাছের মতো সবল ছিল না চাঁদের মাটিতে বড় হওয়া চারা।

এর ব্যাখ্যা দিয়ে ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার গবেষক স্টিফের এলার্ডো বলেন, “চাঁদের মাটিতে খুব বেশি পুষ্টিগুণ নেই যা উদ্বিদের বৃদ্ধির জন্য অতি প্রয়োজন।”

চাঁদের মাটিতে সবজি চাষের গবেষণা নিয়ে সম্প্রতি গবেষণার ফলাফল প্রকাশ করেছেন এলার্ডো। গবেষণায় তার সঙ্গে ছিলেন আরও দুই বিজ্ঞানী, অ্যানা-লিসা পল এবং রবার্ট ফার্ল।

চাঁদের মাটিতে সর্ষে গাছগুলো বড় হওয়ার শুরু থেকেই উদ্ভিদগুলো যে প্রতিকূল পরিবেশে বড় হচ্ছে তার পরিষ্কার ইঙ্গিত মিলছিলো বলে জানিয়েছে সিনেট। গাছগুলোতে সহযোগিতা করতে পর্যাপ্ত আলো, পানি আর পুষ্টি উপাদান সরবরাহ করতে শুরু করেন গবেষকরা।

“দুই দিন পরেই বীজ থেকে অঙ্কুর আসা শুরু করে,” বলেন ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার অধ্যাপক পল।

“সবগুলোতে অঙ্কুর এসেছিল। আমি বোঝাতে পারবো না যে আমরা কতোটা অবাক হয়েছিলাম। চাঁদের মাটি আর পৃথিবীর মাটিতে বড় হওয়া সবগুলো গাছও দেখতে একই রকমের ছিল– অন্তত ষষ্ঠ দিন পর্যন্ত।”

প্রথম সাত দিনের শেষেই গাছগুলোর বড় হওয়ার গতি কমে আসার লক্ষণ পরিষ্কার ছিল বলে জানিয়েছেন তিনি। গাছগুলোর শেকড় ও পাতাও প্রত্যাশা অনুযায়ী বড় হচ্ছিল না।

পরবর্তীতে সর্ষে গাছগুলোর জিন বিশ্লেষণ করে গবেষকরা দেখেন, প্রতিকূল পরিবেশে বড় হওয়ার পরিষ্কার চিহ্ন রয়েছে গাছগুলোতে।

পৃথিবীর মাটির সঙ্গে ‘রেগোলিথ’ নামে পরিচিতি চাঁদের মাটির বেশ কিছু পার্থক্য রয়েছে। রেগোলিথ সূক্ষ্ম দানাদার এবং পাউডারের মতো, সূক্ষ্ম হলেও আছে ধারালো কণা। নিশ্বাসের সঙ্গে টেনে নিলে ফুসফুসের বড় ক্ষতি করতে পারে ধারালো কণাগুলো, উদ্ভিদ চাষের জন্যও ঠিক উপযোগী নয় এই মাটি।

এ প্রসঙ্গে পল বলেছেন, দিন শেষে তাদের লক্ষ্য হচ্ছে গাছগুলোর জিন ডেটা বিশ্লেষণ করে প্রতিকূল পরিবেশের প্রতি গাছগুলোর প্রতিক্রিয়াকে কমিয়ে এমন পর্যায়ে নিয়ে আসা যেন সরাসরি চাঁদের মাটিতেই খাবার উপযোগী সবজি চাষ করা সম্ভব হয়।

আরেক গবেষক ফার্লের মতে, চাঁদে নভোচারীদের দীর্ঘ দিন থাকার চাবিকাঠি হচ্ছে চন্দ্র পৃষ্টে চাষাবাদের উপায় খুঁজে বের করা। এতে শুধু খাবারের জোগান মিটবে না, নিশ্বাস নেওয়ার মতো পরিষ্কার বাতাস আর পানির চাহিদা মেটাতেও ভূমিকা রাখবে গাছগুলো।

“আমরা মহাকাশের যেখানেই যাই না কেন, আমাদের কৃষি আমাদের সঙ্গেই থাকে। চাঁদের মাটিতে উদ্ভিদ বড় করতে পারা সে দিকে একটি বড় পদক্ষেপ,”-- যোগ করেন তিনি।