শেষ পর্যন্ত আইফোনে ইউএসবি-সি পোর্ট আনবে অ্যাপল?

অ্যাপল সম্ভবত প্রচলিত ইউএসবি-সি পোর্ট তাদের আইফোনে পরীক্ষা করছে। ধারণা করা হচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের নতুন নীতির কারণে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হতে পারে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 12:40 PM
Updated : 14 May 2022, 12:40 PM

আইফোনে অ্যাপলের ইউএসবি-সি পোর্ট পরীক্ষার বিষয়টি সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন প্রকাশনা ব্লুমবার্গ।

অ্যাপল স্মার্টফোনে প্রতিষ্ঠানটির নিজস্ব ‘লাইটনিং কানেকটর’ ব্যবহার করছে ২০১২ সাল থেকে। যদিও, সম্প্রতি ইলেকট্রনিক বাজার রাজত্ব করছে সামান্য বড় আকারের ইউএসবি-সি পোর্ট। অ্যাপলের অন্যান্য পণ্যও এই পোর্ট ব্যবহার করছে।

সাম্প্রতিক বছরগুলোতে অ্যাপলকে লাইটনিং থেকে সরে ইউএসবি-সি পোর্টে আসার আহ্বান জানিয়ে আসছিলেন সরকারী নিয়ন্ত্রকরা।

এই আহ্বান কঠিন এক পরিস্থিতির মধ্যে ফেলে দিয়েছে অ্যাপলকে। তাদের হাতে তিনটি সম্ভাব্য উপায় আছে। তবে, প্রতিটি উপায়ের কিছু উল্লেখযোগ্য অসুবিধাও রয়েছে।

এক দিকে, প্রতিষ্ঠানটি লাইটনিং কানেকটর বহাল রাখতে পারে। তার মানে, যেসব গ্রাহক আইফোন ব্যবহার করছেন, তাদেরকে আর নতুন অ্যাডাপ্টার, তার বা চার্জার কেনা লাগবে না। পাশাপাশি, নতুন পণ্য বাজারে আনতে অ্যাপল পণ্য নির্মাতাদেরও একদম শুরু থেকে কাজ করতে হবে না।

অন্যদিকে, অ্যাপল আইফোনে ইউএসবি-সি পোর্ট আনতে পারে। এতে, ম্যাক সহ অন্যান্য গ্যাজেটের সঙ্গেও ভালোভাবে কাজ করতে পারবে ডিভাইসটি। তবে, এই পদক্ষেপ গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি এবং পণ্য নির্মাতাদের মধ্যে বিশৃংখলা তৈরি করতে পারে। ফলে, গ্রাহকের ডিভাইস ব্যবহার অভিজ্ঞতার উপর নিয়ন্ত্রণ হারাতে পারে অ্যাপল।

তৃতীয় উপায় হচ্ছে, পুরোপুরি তারবিহীন সংযোগ। তবে, তারবিহীন সংযোগের কারণে সাধারণত দ্রুত ও দক্ষতার সঙ্গে ডেটা বা চার্জ পাঠানো যায় না।

ব্লুমবার্গের সূত্র বলছে, অ্যাপল সক্রিয় ভাবে দ্বিতীয় উপায়টি পরীক্ষা করে দেখছে। এর মানে হচ্ছে, অ্যাপল ইউএসবি-সি পোর্টের দিকে যেতে পারে।

ইউরোপীয় ইউনিয়ন নতুন একটি আইন আনছে, যেখানে মোবাইল ফোন, ট্যাবলেট, ডিজিটাল ক্যামেরা, হেডফোন ও হেডসেট, হাতে ধরা যায় এমন ভিডিও-গেইম কনসোল এবং পোর্টেবল স্পিকারে ইউএসবি-সি পোর্ট থাকতে হবে।

নতুন এই আইনটি এখনও চূড়ান্ত হয়নি, তবে এর বাস্তবায়নের সম্ভাবনা ক্রমশ বাড়ছে। আইনটির বাস্তবায়ন না হলে, অ্যাপল তাদের পরিকল্পনা অব্যাহত রাখবে কি না, সেই বিষয়টি নিশ্চিত করতে পারেনি সংশ্লিষ্ট সূত্ররা।

অ্যাপলের পরীক্ষা করা ইউএসবি-সি পোর্টের আইফোন অবশ্য ২০২২ সালে উন্মোচন করবে না। আইফোনে এ বছর লাইটনিং কানেকটরই ব্যবহৃত হবে বলে ধারণা রয়েছে।

তবে, ২০২৩ নাগাদ অ্যাপল এই কানেকটর পাল্টে ইউএসবি-সি পোর্ট আনতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্লুমবার্গ।