ফিফার সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে ইলেকট্রনিক আর্টস

বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার সঙ্গে দীর্ঘ তিন দশকের সম্পর্ক ছিন্ন করছে ভিডিও গেইম নির্মাতা ইলেকট্রনিক আর্টস(ইএ) ও অঙ্গপ্রতিষ্ঠান ‘ইএ স্পোর্টস’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2022, 02:09 PM
Updated : 11 May 2022, 02:14 PM

ইলেকট্রনিক আর্টস ফিফার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে মঙ্গলবার। সামনের বছর থেকে ফিফা ভিডিও গেইম ফ্র্যাঞ্চাইজটি নাম পাল্টে হবে ‘ইএ স্পোর্টস এফসি’।

“নতুন এই স্বাধীন প্ল্যাটফর্মটি উদ্ভাবন, সৃষ্টি ও বিকাশের নতুন সুযোগ আনবে” --এক বিবৃতিতে বলেছেন ‘ইএ স্পোর্টস অ্যান্ড রেসিং’-এর মহাব্যবস্থাপক ক্যাম ওয়েবার।

ওয়েবার আরও বলেন, “ইএ স্পোর্টস এফসি’ এই ভবিষ্যৎকে বাস্তবে রূপ দেবে এবং আরও অনেক কিছুর সুযোগ দেবে।” তবে, তার আগে বর্তমান অংশীদার ফিফার সঙ্গে আরও একটি গেইম বাজারজাত করার কথা জানিয়েছেন তিনি।

বার্তাসংস্থা সিএনএন জানিয়েছে, ফিফার সঙ্গে বিচ্ছেদ হলেও পরবর্তী ফুটবল গেইমগুলোতে বেশিরভাগ দল ও খেলোয়াড়ের নাম রাখতে পারবে ইএ। যুক্তরাজ্য, স্পেইন, ইতালি, জার্মানি, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ফুটবল সংস্থা ‘উয়েফা’র সঙ্গে আগে থেকেই আলাদা চুক্তি করে রেখেছে ইলেকট্রনিক আর্টস। ফিফা ফ্র্যাঞ্চাইজের গেইমগুলোর জনপ্রিয়তার পেছনে বড় ভূমিকা রেখেছে বাস্তব পৃথিবীর সঙ্গে সামঞ্জস্য রেখে বানানো গেইমের চরিত্র আর দলগুলো।

ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, ‘ফিফা ২৩’ গেইমটি এ বছরের শেষ নাগাদ বাজারে আনতে ইলেকট্রনিক আর্টস-এর সঙ্গে চুক্তির মেয়াদ এক বছর বাড়িয়েছে তারা।

নতুন ফিফা গেইম নির্মাণের জন্য আগামী দুই বছরে নতুন স্টুডিও আর প্রকাশক খোঁজা হবে বলে জানিয়েছে সংস্থাটির পরিচালনা পর্ষদ। ২০২৪ সালে বড় পরিসরে নতুন ফুটবল গেইম আনতে চায় ফিফা।

বিবৃতিতে ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো বলেন, “আমি আপনাদের আশ্বস্ত করতে পারি যে, গেইমার এবং ফুটবল ভক্তদের জন্য বাজারে থাকা গেইমগুলোর মধ্যে ‘ফিফা’ নাম বহনকারী গেইমটিই সেরা হবে।”

“ফিফা ২৩, ফিফা ২৪, ফিফা ২৫, ফিফা ২৬ এবং আরও-- এখানে ‘ফিফা’ নামটি অপরিবর্তিত থাকবে এবং সবসময় সেটাই সেরা হবে,” যোগ করেন তিনি।

ইএ স্পোর্টস-এর ‘ম্যাডেন (আমেরিকান ফুটবল)’, ‘এনএইচএল (হকি)’, ‘পিজিএ ট্যুর (গলফ)’ এবং ‘ফর্মুলা ১ (রেসিং)’-এর মতো জনপ্রিয় আরও বেশ কয়েকটি স্পোর্টস ফ্রাঞ্চাইজ রয়েছে। তবে, ফিফা থেকেই সবচেয়ে বেশি আয় হতো প্রতিষ্ঠানটির।

“ফিফা আমাদের সবচেয়ে বড় এবং জনপ্রিয় গেইম ও ফ্রাঞ্চাইজ” --গত বছর নিজেদের সর্বশেষ আর্থিক প্রতিবেদনে বলেছিল ইলেকট্রনিক আর্টস।

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসের দেওয়া তথ্য অনুযায়ী, গত দুই দশকে ফিফা ফ্রাঞ্চাইজের গেইমগুলো থেকে দুই হাজার কোটি ডলারের বেশি আয় হয়েছে। তবে, গেইমটির আয় নিয়ে সিএনএনের কাছে সরাসরি কোনো মন্তব্য করতে রাজি হয়নি ইএ।

ফিফা গেইমগুলোকে বিশ্বের সবচেয়ে বড় ফুটবল বিনোদনের প্ল্যাটফর্ম বানানোর জন্য গেইমটির ১৫ কোটিরও বেশি ভক্তকে মঙ্গলবার দেওয়া বিবৃতিতে ধন্যবাদ জানিয়েছেন ওয়েবার।