লোকেশন ট্র্যাকিংয়ের একাধিক ফিচার বন্ধ হচ্ছে ফেইসবুকে

ব্যবহারকারীর ‘রিয়েল-টাইম লোকেশন’ দেখা যায় এমন বেশ কয়েকটি ফিচার বন্ধ করছে ফেইসবুক। এসব ফিচারের ‘ব্যবহার কম’ হওয়ার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে মেটা মালিকানাধীন সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2022, 01:10 PM
Updated : 10 May 2022, 01:10 PM

ফেইসবুকে বন্ধ হতে যাওয়া ফিচারগুলোর মধ্যে রয়েছে ‘নিয়ারবাই ফ্রেন্ডস’, ‘ওয়েদার অ্যালার্টস’, ‘লোকেশন হিস্টরি’ এবং ‘ব্যাকগ্রাউন্ড লোকেশন’।

এসব ফিচার বন্ধের বিষয়টি উঠে এসেছে প্রযুক্তি বিষয়ক সাইট ‘৯টু৫গুগল’-এর প্রতিবেদনে।

‘৯টু৫গুগল’-এর প্রতিবেদন বলছে, যারা এসব ফিচার ব্যবহার করেছেন, তাদের কাছে ফেইসবুকের তরফ থেকে একটি বার্তা পাঠানো হয়েছে। বার্তায় ফেইসবুক বলছে, আগামী ৩১ মে থেকে ফিচারগুলোর সঙ্গে সংশ্লিষ্ট ডেটা সংগ্রহ বন্ধ করে দেবে এবং ১ আগস্ট থেকে সংরক্ষিত সকল ডেটা মুছে ফেলবে।

এ খবর প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে নিশ্চিত করেছে ফেইসবুক স্বত্বাধিকারী প্রতিষ্ঠান মেটা।

“ব্যবহার কম হওয়ার কারণে আমরা কয়েকটি লোকেশন-ভিত্তিক ফিচার ফেইসবুক থেকে সরিয়ে ফেলছি।” – ইমেইলের বিবৃতিতে জানিয়েছেন মেটা মুখপাত্র এমিল ভ্যাসকেজ।

“তবে, কীভাবে ব্যবহারকারীর লোকেশনের তথ্য সংগ্রহ ও ব্যবহৃত হচ্ছে, সেটি দেখতে ‘লোকেশন সার্ভিসেস’ সেবাটি তারা এখনও ব্যবহার করতে পারবেন।”

তার মানে এই নয়, ফেইসবুক সামগ্রিকভাবে ‘লোকেশন ডেটা’ সংগ্রহ বন্ধ করে দেবে। কারণ, ব্যবহারকারীদের পাঠানো সেই বার্তায় ফেইসবুক উল্লেখ করেছে, প্রাসঙ্গিক বিজ্ঞাপন এবং লোকেশন ‘চেক-ইন’ এর ক্ষেত্রে, নিজস্ব ডেটা নীতিকে অনুসরণ করে, তারা অন্যান্য উপায়ে ডেটা সংগ্রহ চালিয়ে যাবে।

যদিও প্লাটফর্মটির ‘সেটিংস’ এবং ‘প্রাইভেসি মেনু’তে থাকা যেকোনো লোকেশন ডেটা ব্যবহারকারী দেখতে, ডাউনলোড করতে বা মুছতে পারবেন। অন্যথায়, ফেইসবুক সেই ডেটা ১ আগস্ট স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।

ব্যবহারকারীর ডেটা নিরাপদ রাখার বিষয়ে ফেইসবুকের সুনামে ঘাটতি থাকলেও, সামাজিক মাধ্যমটি থেকে লোকেশন-ভিত্তিক সেবা সরানোকে স্বস্তিদায়ক হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

২০১৯ সালে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের ব্যাকগ্রাউন্ড লোকেশন বন্ধ করার সুবিধা দিয়েছিল ফেইসবুক।

সে সময়ে, কোনো ব্যবহারকারী ‘ঝুঁকিপূর্ণ’ কার্যক্রম করছে কি না, সেটি নিশ্চিত করতে লোকেশন নজরদারির অভিযোগ এসেছিল প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।