হ্যাকারের তথ্য দিলে কোটি ডলার পুরস্কার দেবে যুক্তরাষ্ট্র

এপ্রিল মাসে র‌্যানসমওয়্যার হামলার শিকার হয়েছিল কোস্টা রিকা সরকার। ওই হামলার সঙ্গে জড়িত হ্যাকারদের পরিচয় অথবা অবস্থান সম্পর্কে তথ্যের বদলে এক কোটি ডলার পর্যন্ত পুরস্কারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2022, 10:45 AM
Updated : 10 May 2022, 10:45 AM

এপিল মাসের ওই র‌্যানসমওয়্যার হামলায় জাতীয় পর্যায়ে জরুরী অবস্থা ঘোষণা  করতে বাধ্য হয়েছিলেন কোস্টা রিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট রদরিগো চাবেস রোবলস। হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির অর্থ ও শ্রম মন্ত্রণালয়সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সরকারি সেবা ও সংস্থা।

‘কন্টি র‌্যানসমওয়্যার’ ব্যবহার করে ১৮ এপ্রিল চালানো ওই হামলায় কোস্টা রিকার সরকারি কোষাগারের বেশ কিছু আর্থিক সেবা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছিল বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

সরকারি কম্পিউটার সিস্টেম অকেজো করে দেওয়ার পাশাপাশি দেশটির বিপুল পরিমাণ ডেটা হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। কন্টি র‌্যানসমওয়্যারের ওয়েবসাইটে এখন পর্যন্ত কোস্টা রিকার প্রায় সাতশ জিবি ডেটা প্রকাশ করার কথা জানিয়েছে  প্রযুক্তিবিষয়ক আরেক সাইট সাইবারস্কুপ।

হ্যাকাররা কোস্টা রিকার কাস্টমস এবং ট্যাক্স প্ল্যাটফর্মে বড় প্রতিবন্ধকতা সৃষ্টি করায় দেশটির বৈদেশিক লেনদেনে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কন্টি র‌্যানসমওয়্যারের পেছনের মূল সংগঠকদের ‘পরিচয় বা অবস্থান সংশ্লিষ্ট তথ্যের’ জন্য এক কোটি ডলার পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

গত বছর কলোনিয়াল পাইপলাইন হ্যাকিংয়ের মূল হোতা হ্যাকার দল আরইভিল এবং ডার্কসাইড নিয়েও একই ধরনের পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র সরকার। যুক্তরাষ্ট্র হ্যাকারদের সার্ভারে পাল্টা হ্যাকিং চালানোয় এবং রাশিয়া সরকার হ্যাকারদের দলটির বেশ কয়েকজন সদস্যকে গ্রেপ্তারের দাবি করার পর দলটি ভেঙে গেছে বলেই ধারণা সংশ্লিষ্টদের।

কন্টি র‌্যানসমওয়্যারের একমাত্র ভুক্তভোগী নয় কোস্টা রিকা। হাসপাতাল ও গবেষণা সংস্থায় ওপর সাইবার হামলার চালানোর জন্য কুখ্যাতি রয়েছে এর নির্মাতা হ্যাকার দলটির।

ইউক্রেইনে রাশিয়ার সামরিক হামলা শুরু হওয়ার পর রাশিয়া সরকারকে পূর্ণ সমর্থনের ঘোষণা দিয়েছিল হ্যাকারদের দলটি। তার পরপরই ফাঁস হয়ে যায় হ্যাকারদের দলটির অভ্যন্তরীণ চ্যাটিংয়ের স্ক্রিনশট।

সিএনবিসি জানিয়েছে, ফাঁস হওয়া স্ক্রিনশট থেকে ইঙ্গিত মিলছে প্রাতিষ্ঠানিক কাঠামোগত জটিলতায় ভুগছে হ্যাকারদের দলটি। এ ছাড়াও পারিশ্রমিক পাচ্ছেন না দলের হ্যাকাররা, গ্রেপ্তারও হয়েছেন অনেকে।

তবে, কন্টি নিজে জটিলতায় ভুগলেও তাদের তৈরি সফটওয়্যার ব্যবহার করছে সংশ্লিষ্ট অন্যান্য হ্যাকার দলগুলো।

কোস্টা রিকাও তেমনি একটি হ্যাকার দলের হামলার শিকার হয়েছিল বলে জানিয়েছে ভার্জ। হ্যাকারদের দলটি সরাসরি কন্টির সদস্য বা কোনো রাষ্ট্রসমর্থিত না হলেও আরও বড় হামলার হুমকি দিয়েছে তারা। কোস্টা রিকায় হামলাকে ‘ডেমো ভার্সন’ বলে আখ্যা দিয়ে ওই হ্যাকাররা।