গুগলের বিরুদ্ধে মামলায় টিন্ডারের মূল প্রতিষ্ঠান

গুগলের বিরুদ্ধে মামলা করেছে ডেটিং অ্যাপ নির্মাতা ম্যাচ গ্রুপ ইনকর্পোরেটেড। অ্যাপ থেকে আসা আয়ের ভাগাভাগি নিয়ে বিপরীতমুখী অবস্থানের জেরে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে টিন্ডারের এই মালিক কোম্পানি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2022, 08:05 AM
Updated : 10 May 2022, 08:05 AM

গুগলে প্লে স্টোরের অ্যাপগুলোতে ক্রেতা বা সেবাগ্রাহকদের খরচ কর অর্থ থেকে অ্যাপ নির্মাতার যে আয় হয়, তার ৩০ শতাংশ কেটে রাখে গুগল। আর এই কমিশনের উচ্চহার নিয়েই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বিরোধীতার সূত্রপাত।

ম্যাচ গ্রুপের দাবি, ‘শেষ অবলম্বন’ হিসেবে এই মামলার পদক্ষেপ নিয়েছে তারা।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, ফোর্টনাইট নির্মাতা এপিক গেইমসের পথেই হাঁটছে ম্যাচ গ্রুপ। প্লে স্টোর থেকে গুগল উচ্চহারে কমিশন কেটে রেখে প্রতিযোগিতাবিমুখ আচরণ করছে বলে অভিযোগ তুলে মামলা করেছে এপিক। মামলায় এপিককে সমর্থন দিচ্ছেন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যের প্রধান আইন কর্মকর্তারা।

ম্যাচ গ্রুপের সাম্প্রতিক মামলা প্রসঙ্গে গুগলের মত, বিপুল পরিমাণ আয়ের ভাগ দেওয়া এড়াতে চাইছে প্রতিষ্ঠানটি। 

“অন্য যে কোনো ব্যবসার মতোই আমরা আমাদের সেবাগুলো পাল্টাতে থাকি, এবং অন্য যে কোনো দায়িত্বশীল প্ল্যাটফর্মর মতো আমরা আমাদের ব্যবহারকারীদের প্রতারণা থেকে রক্ষা করার চেষ্টা করি,” বলেছে গুগল।

রয়টার্স জানিয়েছে, ম্যাচ গ্রুপ গুগলের বিরুদ্ধে মামলাটি করেছে ক্যালিফোর্নিয়ার আদালতে। প্রতিষ্ঠানটির অভিযোগ, গুগল ফৌজদারি এবং স্থানীয় আইন লঙ্ঘন করেছে এবং এ ধরনের কর্মকাণ্ড বন্ধে আদালতের হস্তক্ষেপ প্রয়োজন।

ম্যাচের তৈরি বেশ কয়েকটি অ্যাপকে প্রায় এক দশক ধরে নীতিমালা থেকে বাড়তি ছাড় দিয়েছে গুগল। কিন্তু প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি সম্প্রতি বলেছে, ওই অ্যাপগুলো গুগলের নিজস্ব লেনদেন ব্যবস্থায় না এলে এবং আয়ের ভাগ না দিলে ১ জুলাই থেকে অ্যাপগুলোকে আর সমর্থন দেবে না গুগল।

এই পরিস্থিতি নিয়ে ম্যাচ গ্রুপের প্রধান নির্বাহী শার ডুবেই বলেন, “মামলাটি আমাদের শেষ অবলম্বন। আমরা শঙ্কাগুলো গুগলের সঙ্গে আলোচনা করে নিরসনের চেষ্টা করেছি। কিন্তু তাদের চাপ আর হুমকি আমাদের জন্য আর কোনো পথ খোলা রাখেনি।”

গুগলের দাবি মেনে নিলে ম্যাচ গ্রুপকে ওই অ্যাপগুলো থেকে আসা আয়ের ভাগ দিতে হবে। রয়টার্স বলছে, যার আকার হবে কোটি ডলারের ঘরে।

ম্যাচ দাবি করছে, তাদের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ টিন্ডারের বেশিরভাগ ব্যবহারকারী অ্যাপটির লেনদেন ব্যবস্থাকেই বেশি পছন্দ করেন। ইনস্টলমেন্টে পাওয়া পরিশোধ, ব্যাংক ট্রান্সফার এবং আরও নানা সুবিধা দেয় অ্যাপটি। কিন্তু গুগল এই সুবিধাগুলো দেয় না বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

গুগলের দাবি, প্লে স্টোরের সীমাবদ্ধতা পাশ কাটানো পথ করে দিয়েছে তারা, ফি-এর হারও কমানো হয়েছে এবং নির্মাতাদের আশঙ্কার নিরসনে বাড়তি পদক্ষেপ নিয়েছে তারা।

কিন্তু ডুবেই বলছেন, প্লে স্টোরের সেবাকে পাশ কাটিয়ে যাওয়া সম্ভব নয়।

“বিষয়টা এমনটা বলার মতো যে, আপনাকে একটা দালানের ছয় তলায় যেতে এলিভেটরে উঠতে হবে না, আপনি চাইলেই বাইরের দেয়াল বেয়ে উঠে যেতে পারেন,” বলেন তিনি।