সাড়ে তিনশ কোটি বিজ্ঞাপন মুছে দিয়েছে গুগল

প্রতারণা অথবা অসৎ উদ্দেশ্যে প্রচারিত বিজ্ঞাপনের প্রতি কঠোর হয়েছে গুগল। নিজস্ব বিজ্ঞাপনী নেটওয়ার্ক থেকে অসৎ উদ্দেশ্যে তৈরি এমন তিনশ ৪০ কোটি বিজ্ঞাপন মুছে দিয়েছে প্ল্যাটফর্মটি, নিষিদ্ধ হয়েছে পাঁচ কোটি ৬০ লাখ বিজ্ঞাপনদাতা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2022, 11:52 AM
Updated : 9 May 2022, 11:52 AM

সম্প্রতি ২০২১ সালের ‘অ্যাড সেইফটি রিপোর্ট’ প্রকাশ করেছে গুগল। সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি বলছে, ব্যবহারকারীদের নিরাপত্তাই তাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই হ্যাকার ও প্রতারকদের মোকাবেলায় কঠোর হয়েছে প্রতিষ্ঠানটি।

বিপুল সংখ্যক বিজ্ঞাপন মুছে দেওয়া এবং বিজ্ঞাপনদাতাকে নিষিদ্ধ করার পাশাপাশি পাঁচশ ৭০ কোটি বিজ্ঞাপন প্রচারের ওপরও বিধিনিষেধ আরোপ করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার জানিয়েছে, মুছে দেওয়া তিনশ ৪০ কোটি বিজ্ঞাপনের মধ্যে ৬৫ কোটি বিজ্ঞাপন গুগলের বিজ্ঞাপণী নেটওয়ার্কের অপব্যবহার করছিল। প্রাপ্তবয়স্কদের কনটেন্ট নিয়ে নীতিমালা লঙ্ঘনের অভিযোগে মুছে দেওয়া হয়েছে আরও ২৮ কোটি বিজ্ঞাপন।

ট্রেডমার্ক লঙ্ঘনের অভিযোগে মুছে দেওয়া হয়েছে ১৩ কোটি ৭০ লাখ বিজ্ঞাপন। আরও ১২ কোটি বিজ্ঞাপন মুছে দেওয়া হয়েছে ‘প্রচারের অনুপযোগী’ কনটেন্ট থাকার অভিযোগে।

এর পাশাপাশি একশ ৭০ কোটি প্রকাশকের পেইজ এবং ৬৩ হাজার প্রকাশক সাইটে প্রচারের অনুপযোগী বিজ্ঞাপন দেখানো বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে গুগল।

গুগল বলছে, গত বছরে নতুন বিজ্ঞাপনী নীতিমালা গঠন ও প্রয়োগের ফলেই বিপুল সংখ্যক বিজ্ঞাপন মুছে দেওয়া সম্ভব হয়েছে।

২০২১ সালে বারবার বিজ্ঞাপনী নীতিমালা ভঙ্গকারীদের জন্য ‘মাল্টি-স্ট্রাইক সিস্টেম’ চালু করেছে গুগল। এ ছাড়াও বিজ্ঞাপনদাতা এবং প্রকাশকদের জন্য ৩০টির বেশি নতুন নীতিমালা এনেছে প্রতিষ্ঠানটি। জলবায়ু পরিবর্তন অস্বীকার করে এমন বিজ্ঞাপন নিষিদ্ধ হয়েছে গুগলের নতুন নীতিমালায়।

সামনের দিনগুলোতেও বিজ্ঞাপনী প্রক্রিয়ায় স্বচ্ছতা ও নিয়ন্ত্রণের ওপর গুরুত্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে গুগল।

“আমরা ‘অ্যাবাউট দিস অ্যাড’ মেনুর মতো নতুন নতুন উদ্ভাবনী ফিচার আনা অব্যাহত রাখবো, যেন আপনারা সহজে বুঝতে পারেন যে কেন বিজ্ঞাপনটি আপনাদের দেখানো হচ্ছে এবং কে বিজ্ঞাপনটি দিয়েছে।”

“আমরা নীতিমালায় বিনিয়োগ অব্যাহত রাখবো যেন সম্ভাব্য হুমকিগুলোর চেয়ে আমাদের বিশেষজ্ঞ দল ও প্রায়োগিক প্রযুক্তি এগিয়ে থাকতে পারে,” যোগ করেছে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানটি।