৬ বছরে টুইটারের আয় ৫ গুণে নিতে চান মাস্ক

টুইটারের বার্ষিক আয় বাড়ানোর পরিকল্পনা করছেন ইলন মাস্ক। ২০২৮ সাল নাগাদ এই আয় বাড়িয়ে দুই হাজার ৬৪০ কোটি ডলারে নিয়ে যেতে চান তিনি। সদ্য মাস্কের কেনা সামাজিক যোগাযোগ মাধ্যমটির গত বছরের আয় ছিল পাঁচশ কোটি ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2022, 09:55 AM
Updated : 7 May 2022, 09:55 AM

সম্ভাব্য বিনিয়োগকারীদের জন্য তৈরি করা মাস্কের একটি ‘পিচ ডেক’-এর উদ্ধৃতি অনুসারে এই পরিকল্পনার কথা মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে উঠে এসেছে শুক্রবার।

মালিকানা মাস্কের হাতে যাওয়ার পর সামাজিক মাধ্যমটিতে বিজ্ঞাপনের মাত্রা কমে মোট আয়ের ৪৫ শতাংশ হতে পারে, যেটি ২০২০ সালে ছিল ৯০ শতাংশ। এতে ২০২৮ নাগাদ বিজ্ঞাপন থেকে মোট আয় দাঁড়াবে এক হাজার দুইশ কোটি ডলার।

পাশাপাশি, গ্রাহক চাঁদা থেকে আরও এক হাজার কোটি ডলার আয় হতে পারে বলে প্রতিবেদনে লিখেছে নিউ ইয়র্ক টাইমস।

এ ছাড়া, টেসলা প্রধান মাস্ক টুইটারের অর্থ প্রবাহ বাড়িয়ে ২০২৫ নাগাদ ৩২০ কোটি ডলার এবং ২০২৮ নাগাদ ৯৪০ কোটি ডলারে নিয়ে যেতে চান বলে প্রতিবেদনে উল্লেখ রয়েছে।

মাস্ক নগদ চার হাজার চারশ কোটি ডলারে টুইটার কেনার চুক্তি করেছেন গত মাসেই। এর ফলে বিশ্বব্যাপী বৈশ্বিক নেতা ও প্রায় সকল প্রভাবশালীর ব্যবহৃত এই প্ল্যাটফর্মটির নিয়ন্ত্রণ পেয়েছেন তিনি।

টুইটারকে ‘পুনরুজ্জীবিত’ করার পাশাপাশি মাধ্যমটি থেকে ‘স্প্যাম বট’ সরিয়ে ব্যবহারকারী বাড়ানোর কথা দিয়েছেন মার্কিন এই ধনকুবের। এ ছাড়া, মিথ্যাচার কমিয়ে সামাজিক মাধ্যমটিতে ‘বাক স্বাধীনতা’ বাড়ানোর কথাও বলেছেন তিনি।

চুক্তি শেষ হওয়ার পর, মাস্ক টুইটারের ‘অস্থায়ী’ সিইও হতে পারেন বলে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যাক্তি রয়টার্সকে জানিয়েছেন বৃহস্পতিবার।

অন্যান্য লক্ষ্যের পাশাপাশি, ২০২৩ সালে সামাজিক মাধ্যমটির লেনদেন ব্যবসা থেকে দেড় কোটি ডলার আয়ের প্রত্যাশা করছেন মাস্ক। ২০২৮ সাল নাগাদ এ আয় বাড়িয়ে এক হাজার তিনশ কোটি ডলারে নিয়ে যেতে চান তিনি। --মাস্কের নথির বরাত দিয়ে প্রতিবেদনে উল্লেখ করেছে নিউ ইয়র্ক টাইমস।

টুইটারের প্রতি ব্যবহারকারী থেকে গড় আয় গত বছরের ২৪.৮৩ ডলার থেকে বাড়িয়ে ২০২৮ নাগাদ ৩০.২২ ডলার হবে বলে অনুমান করছেন মাস্ক। এ ছাড়া, টুইটারের কর্মীসংখ্যা ২০২৫ সাল নাগাদ ১১ হাজার হবে বলে প্রত্যাশা করছেন তিনি। বর্তমানে, সামাজিক মাধ্যমটিতে কাজ করছেন প্রায় সাড়ে সাত হাজার কর্মী।

গত বছর চালু হওয়া গ্রাহক চাঁদাভিত্তিক সেবা ‘টুইটার ব্লু’-তে ২০২৫ সাল নাগাদ প্রতিষ্ঠানটির ছয় কোটি ৯০ লাখ কোটি ব্যবহারকারী আনার প্রত্যাশা রয়েছে।

টুইটার ব্লু-এর দাম বাড়ানো সহ সাবস্ক্রিপশন সেবাটিতে বেশ কিছু পরিবর্তনের কথা গত মাসের এক টুইটে বলেছিলেন মাস্ক। তবে, টুইটটি পরে মুছে দিয়েছেন তিনি।

মাস্ক শীর্ষ বিনিয়োগকারীদের একটি তালিকা তৈরি করেছেন, যারা তার টুইটার প্রস্তাবনায় ৭১৪ কোটি ডলার বিনিয়োগ করবে। এর মধ্যে রয়েছে সফটওয়্যার নির্মাতা ‘ওরাকল’-এর সহ প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন এবং মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান ‘সেকুওইয়া ক্যাপিটাল’।

অর্থায়নের প্রতিশ্রুতি বাড়িয়ে দুই হাজার ৭২৫ কোটি ডলার করেছেন মাস্ক। এর মধ্যে ১৯ জন বিনিয়োগকারীর প্রতিশ্রুতিও রয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

এ ছাড়া, বিনিয়োগ প্রতিষ্ঠান মরগান স্ট্যানলির কাছ থেকে ঋণের হারও কমিয়েছেন মাস্ক, যা তার টেসলার স্টকের ৬২৫ কোটি ডলারের সঙ্গে যুক্ত। ইতোমধ্যে, টুইটার শেয়ারের বিপরীতে এক হাজার তিনশ কোটি ডলার ঋণের প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন মাস্ক।

এ প্রসঙ্গে মন্তব্য জানতে মাস্কের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। এ ছাড়া, টুইটারের সঙ্গে যোগাযোগ করেও তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক