‘নিউরাল ইন্টারফেইস’ স্মার্টগ্লাসের ইঙ্গিত দিলেন জাকারবার্গ

ফ্যাশনেবল চশমা ও আনুসাঙ্গিক পণ্য নির্মাতা ‘এসসিলরলাক্সোটিকা’র সঙ্গে নতুন নিউরাল ইন্টারফেইস স্মার্টগ্লাস প্রকল্পের ইঙ্গিত দিয়েছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2022, 02:06 PM
Updated : 5 May 2022, 02:06 PM

ইতালির চশমানির্মাতা প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লিওনার্দো দেল ভেককিওর কব্জিতে নিউরাল ইন্টারফেইস রিস্টব্যান্ড থাকা অবস্থায় তোলা একটি ছবি বুধবারই নিজের টাইমলাইনে পোস্ট করেছেন জাকারবার্গ।

ছবির সঙ্গে পোস্টে জাকারবার্গ লিখেছেন, “লিওনার্দো এখানে নিউরাল ইন্টারফেইস ইএমজি (ইলেকট্রোমায়োগ্রাফি) রিস্টব্যান্ডের প্রোটোটাইপ ব্যবহার করছেন যা আপনার চশমা আর অন্যান্য ডিভাইস নিয়ন্ত্রণ করতে দেবে।”

গত বছরের অক্টোবরেই নাম পাল্টে মেটা হয়েছে ফেইসবুক। এর পরপরই প্রতিষ্ঠানটি বলেছিল, ফেইসবুক এমন একটি রিস্টব্যান্ড নির্মাণের পরিকল্পনা করেছে যেটি দিয়ে অগমেন্টেড রিয়ালিটি (এআর) গ্লাস নিয়ন্ত্রণ করা যাবে; হাতের আঙ্গুল নাড়িয়েই ভার্চুয়াল জগতের বিভিন্ন বস্তু নাড়াচাড়া করতে পারবেন ব্যবহারকারী।

চশমা নির্মাতা প্রতিষ্ঠানটির সঙ্গে নতুন স্মার্টগ্লাস নির্মাণ পরিকল্পনা নিয়ে আলোচনা করতেই ইতালির মিলানে গিয়েছিলেন বলে জানিয়েছেন জাকারবার্গ।

সাম্প্রতিক বছরগুলোতে পরিধানযোগ্য প্রযুক্তি পণ্য নির্মাণের দিকে ঝুঁকেছে অ্যামাজন, অ্যাপল এবং গুগলের মতো প্রথমসারির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। মোবাইল ফোনের ভবিষ্যৎ বিকল্প হিসেবেও বিবেচনা করে দেখা হচ্ছে এআর স্মার্টগ্লাসগুলোকে।

২০২১ সালেই এসসিলরলাক্সোটিকা এবং তৎকালীন ফেইসবুক স্মার্টগ্লাস নির্মাণের লক্ষ্যে কয়েক স্তরের পরিকল্পনার ঘোষণা দিয়েছিল। ইতোমধ্যেই ক্লাসিক ‘রে-ব্যান ওয়েফেয়ার’ মডেলে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু করেছে দুই প্রতিষ্ঠানের জোট। স্মার্টগ্লাসটির মাধ্যমে ছবি তোলা, গান শোনা এবং ফোন কলের আলাপচারিতা চালাতে পারেন ব্যবহারকারী। বাজারে ডিভাইসটির দাম ২৯৯ ডলার।