নির্মাতাদের বিজ্ঞাপনী আয়ের ভাগ দেবে টিকটক

নির্মাতাদের আয়ের নতুন পথ খুলছে টিকটক। ভিডিওর পাশাপাশি চলা নির্দিষ্ট কিছু বিজ্ঞাপন থেকে আসা আয়ের একটা অংশ নির্মাতাকে দেওয়ার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2022, 01:04 PM
Updated : 5 May 2022, 01:04 PM

টিকটকের সাম্প্রতিক পরিকল্পনার সঙ্গে ইউটিউবের ব্যবসা কাঠামোর মিল রয়েছে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনে। পরিকল্পনা কার্যকর হলে সরাসরি টিকটক থেকে উল্লেখযোগ্য পরিমাণ আয়ের পথ তৈরি হবে নির্মাতাদের জন্য।

টিকটক কনটেন্ট নির্মাতাদের সঙ্গে বিজ্ঞাপনী আয় ভাগাভাগির নতুন প্রকল্পটির নাম দিয়েছে ‘টিকটক পালস’। এই প্রকল্পে টিকটকের শীর্ষ ৪ শতাংশ ভিডিওর পাশেই থাকবে বিজ্ঞাপন। তবে, এই প্রকল্প থেকে আয়ের উপযোগী হতে হলে অন্তত এক লাখ ফলোয়ার থাকতে হবে নির্মাতা বা প্রকাশকের।

স্বীকৃত কনটেন্ট নির্মাতাদের টিকটক বিজ্ঞাপনী আয়ের ৫০ শতাংশ দেবে বলে ভার্জকে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানের উত্তর আমেরিকাভিত্তিক ব্যবসার মহা ব্যবস্থাপক স্যান্ডি হকিন্স। নির্মাতাদের বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ দিয়ে থাকে ইউটিউব।

‘পালস’ জুন মাসেই যুক্তরাষ্ট্রে চালু হবে বলে নিশ্চিত করেছেন হকিন্স। বিশ্বের অন্যান্য বাজারে প্রকল্পটি চালু হবে বছরের শেষ নাগাদ।

এতদিন টিকটকের পক্ষ থেকে নির্মাতাদের আর্থিক সুবিধা দেওয়ার একমাত্র ব্যবস্থা ছিল ‘ক্রিয়েটর ফান্ড’। ভিডিওর জনপ্রিয়তার ভিত্তিতে নির্দিষ্ট কিছু কনটেন্ট নির্মাতাকে আর্থিক সুবিধা দিত ওই তহবিলটি।

তবে নির্মাতাদের অভিযোগ ছিল, তহবিলের আর্থিক সুবিধা নিয়মিত নয় এবং পরিমাণেও কম। অর্থাৎ নির্মাতাদের জন্য টিকটকে নির্ভরযোগ্য এবং টেকসই আয়ের কোনো পথ এতদিন ছিল না।