‘টিকটক সদৃশ’ ফুলস্ক্রিন ফিড পরীক্ষায় ইনস্টাগ্রাম

নিজস্ব অ্যাপে নতুন একটি ‘হোম ফিড’ নিয়ে পরীক্ষা করছে ইনস্টাগ্রাম। যেখানে অ্যাপটিতে প্রবেশের পরপরই ব্যবহারকারীকে ‘টিকটক-এর মতো’ ফুলস্ক্রিন ফিড দেখাবে মেটা মালিকানাধীন প্ল্যাটফর্মটিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2022, 12:42 PM
Updated : 4 May 2022, 12:42 PM

নতুন এই পরীক্ষার বিষয়টি টুইটারে এক ভিডিও বার্তায় নিশ্চিত করেছেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি। ওই বার্তায়, কিছু ফিডে ‘আরও দীর্ঘ’ ছবি ও ভিডিও দেখানোর কথা উল্লেখ করেছেন তিনি।

 

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ইনস্টাগ্রাম অ্যাপটি খোলার পরপরই ব্যবহারকারী দেখতে পারবেন, কনটেন্ট ভিডিওকে ‘আরও সামনে’ এবং ‘মাঝামাঝি’ আনার সুবিধা যোগ হয়েছে।

একটি ছবি শেয়ার করেছে ইনস্টাগ্রাম, যেখানে অ্যাপটির হোম ফিডের পোস্ট পর্দাজুড়ে দেখাচ্ছে। এ ছাড়া, কমেন্ট, ক্যাপশন, লাইক ও অন্যান্য ফিচার পোস্টের নিচের দিকে থাকার কথা থাকলেও, সেগুলো পোস্টের উপরের দিকে দেখাচ্ছে।

যদিও শেয়ার করা ছবিতে ‘স্টোরিজ বার’ স্ক্রিনের উপরের দিকে দেখা যাচ্ছে না।

তবে, সেখানে কেবল হোম ফিডের ছবি দেখানো হয়েছে এবং ব্যবহারকারী ‘স্ক্রল’ করা শুরু করলে ‘স্টোরিজ’ আবার স্ক্রিনের উপরের দিকে চলে আসবে বলে জানিয়েছেন মেটা মুখপাত্র শিয়েন কিম।

সামাজিক মাধ্যমটির ‘সার্চ’, ‘রিলস’, ‘শপিং’ এবং ব্যবহারকারীর নিজস্ব প্রোফাইলে স্ক্রিনের নীচে থাকা বাটনের সাহায্যে প্রবেশ করা যাবে। তবে, নোটিফিকেশন, মেসেজ এবং নতুন পোস্ট ফিচারগুলো ‘সুইচ অ্যাকাউন্ট’ সুবিধার সঙ্গে স্ক্রিনের উপরেই থাকবে।

এ ছাড়া, স্থির ছবি এবং ভিডিও পোস্টগুলোও ফুলস্ক্রিন ফিডের অন্তর্ভুক্ত থাকবে বলে জানিয়েছেন কিম।

ভিডিওর দিকে নজর দিয়ে ইনস্টাগ্রামের ফিড পরীক্ষার এই সিদ্ধান্ত মোটেও আশ্চর্যজনক নয়। কারণ, নির্মাতা ও ব্যবহারকারীদের ছোট আকারের ভিডিও তৈরিতে ব্যপক উৎসাহ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

পাশাপাশি, ভালো মানের রিল তৈরির বিপরীতে নির্মাতাদের ‘নগদ বোনাস’ দেওয়ার প্রস্তাব দিয়েছে ইনস্টাগ্রাম। এর আগেও প্ল্যাটফর্মটিতে টিকটক রিপোস্ট বন্ধ করতে নির্মাতাদের একই ধরনের প্রস্তাব দিয়েছিল প্রতিষ্ঠানটি।

প্ল্যাটফর্মটির র‍্যাংকিং পদ্ধতি বদলে রিপোস্ট করা কনটেন্টের বিপরীতে ‘মৌলিক’ কনটেন্টকে পুরস্কৃত করার কথা এপ্রিলের শেষে বলেছিলেন মোসেরি।

এ ছাড়া, মৌলিক কনটেন্টকে বাজারে প্রতিযোগী অন্য মাধ্যম থেকে আলাদা করতে নিজেদের ‘ক্রিয়েটর টুলস’-এ বিনিয়োগ করেছে প্ল্যাটফর্মটি।

গেল এপ্রিলে, ‘টেমপ্লেটস’ নামে আরেকটি ফিচার পরীক্ষা শুরু করেছিল ইনস্টাগ্রাম। সেখানে নির্মাতাদের বিদ্যমান ‘রিল ফরম্যাট’ ব্যবহার করে নতুন ভিডিও তৈরির সুবিধা দেওয়া হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।