কয়েকদিনের মধ্যেই ‘জরুরী আপডেট’ ক্রোম ব্রাউজারে

ক্রোম ব্রাউজারের সফটওয়্যার আপডেট করতে চাচ্ছে গুগল। এই আপডেটের মাধ্যমে নিরাপত্তাজনিত ত্রুটি রোধে নতুন কিছু সংশোধিত সফটওয়্যার স্থাপন করবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2022, 09:07 AM
Updated : 3 May 2022, 09:07 AM

ক্রোমের এই সফটওয়্যার আপডেটের কথা গুগল নিজস্ব এক ব্লগ পোস্টে জানিয়েছে মঙ্গলবার।

গুগলের ব্লগ পোস্ট অনুযায়ী, কয়েক দিন বা সপ্তাহের মধ্যেই পিসি, ম্যাক ও লিনাক্সের ক্রোম ব্রাউজার এবং ‘মাইক্রোসফট এজ’-এর মতো অন্যান্য ব্রাউজার যেখানে ‘গুগল কোড’ ব্যবহৃত হয়, সেখানে সফটওয়্যার আপডেটটি আসবে।

‘ইউএসএ টুডে’র প্রতিবেদন বলছে, ৩০টি ‘সিকিউরিটি ফিক্স’-এর মধ্যে সাতটিকেই উচ্চমাত্রার হুমকি হিসেবে বিবেচনা করছে গুগল।

বেশিরভাগ ব্যবহারকারী আপডেট করার আগ পর্যন্ত সাধারণত সফটওয়্যার ত্রুটি বিষয়ক বিস্তারিত কোনো তথ্য অথবা উল্লিখিত সফটওয়্যার হ্যাকারের কবলে পড়েছে কি না, সেটি প্রকাশ করে না গুগল।

এমন সফটওয়্যার আপডেট প্রায়ই হয়ে থাকে। তবে, এবারের বিষয় এতটাই উদ্বেগজনক যে, ব্যবহারকারীকে এটি নিয়ে দ্রুতই ভাবতে হবে। --বলছেন ‘চেকপয়েন্ট সফটওয়্যার টেকনোলজিস’-এর সাইবার ও গবেষণা বিষয়ক পরিচালক লোটেম ফিঙ্কেলস্টাইন।

“সামগ্রিকভাবে, ব্যবহারকারীর নিরাপত্তার বিষয়ে উচু মান বজায় রাখে গুগল, তবে সেটি যথেষ্ট নয়। এ ছাড়া, ব্যবহারকারী হিসেবে আমরা তাদের বেশিরভাগ আপডেট ব্যবহার করছি কি না,সেটিও নিশ্চিত করতে হবে।” --‘ইউএসএ টুডে’কে বলেছেন ফিঙ্কেলস্টাইন।

মার্কিন নিরাপত্তা বাহিনী, এমনকি প্রেসিডেন্ট বাইডেনও দেশটির নাগরিকদের সাইবার হামলা বাড়ার বিষয়ে সতর্ক থাকতে বলছেন। এই সাইবার হামলা কিছু ক্ষেত্রে, ইউক্রেইনকে মার্কিন সহায়তার বিপরীতে রাশিয়ান প্রতিশোধ হিসেবে আসছে বলে প্রতিবেদনে লিখেছে ইউএসএ টুডে।

এর মানে হচ্ছে, ‘ফিশিং’ প্রচেষ্টার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে ব্যবহারকারীকে। কারণ, এসব ‘ফিশিং’ লিংক ক্লিক করলে ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা চুরি বা ম্যালওয়্যার ইনস্টল হতে পারে।

গুগল সম্প্রতি পর্যবেক্ষণ করে দেখেছে, ‘জিরো-ডে’ আক্রমণ হঠাৎ করে বেড়েছে। এ ছাড়া, ১০ মার্চের ব্লগ পোস্টে গুগল বলেছে, নির্মাতা ত্রুটি ঠিক করার আগেই বিভিন্ন সফটওয়্যারের দুর্বলতা ছড়িয়ে পড়ছে হ্যাকারদের মধ্যে।

‘জিরো-ডে’ আক্রমণ কম্পিউটারে থাকা এক ধরনের সফটওয়্যার দুর্বলতা, যা একটি সিস্টেম থেকে ডেটা ক্ষতি বা চুরি করতে সহায়তা করে।

ব্রাউজারে থাকা সফটওয়্যার আপডেট সক্রিয় রাখতে, ব্যবহারকারীকে অপরিচিত ওয়েবসাইট ও অজানা উৎসের লিংক এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে চেকপয়েন্ট সফটওয়্যার।

ব্যবহারকারীর পরিচিত প্রতিষ্ঠানের নাম থাকা সন্দেহজনক ‘ইউআরএল’ অথবা ‘ডটকম (.com)’ ছাড়া অন্য কোনো কোনো ডোমেইন দিয়ে যেসব লিংক শেষ হয়েছে, সেগুলোর ক্ষেত্রে বিশেষভাবে সতর্ক থাকতে হবে বলে প্রতিবেদনে লিখেছে ইউএসএ টুডে।

“সাইবার হুমকির ঝুঁকি দিন দিন বাড়ছে। প্রতিনিয়ত নতুন ‘থ্রেট অ্যাক্টর’ তৈরি হচ্ছে এবং আমাদের কথা বলার মধ্যেই হ্যাকাররা নতুন কৌশল রপ্ত করছে।” --বলেছেন ফিঙ্কেলস্টাইন।

“আমরা দেখছি সাইবার হামলা বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে, গত বছর থেকে এ বছর, এটি ৫০ শতাংশেরও বেশি হারে বেড়েছে। তাই, ‘জিরো-ডে’ বাড়ার বিষয়টিও স্বাভাবিক, এবং আমাদের ধারণা, সামনে এটি আরও বাড়বে।”

ক্রোম ব্রাউজার আপডেট করতে-

  • ক্রোম ব্রাউজার প্রবেশ করুন
  • উপরের ডান দিকে থাকা তিনটি ‘ভার্টিকাল ডট’-এ ক্লিক করুন
  • হেল্প অপশনে ক্লিক করে ‘অ্যাবাউট গুগল ক্রোম’-এ প্রবেশ করুন।
  • ‘আপডেট গুগল ক্রোম’-এ ক্লিক করুন
  • ‘রিলঞ্চ’-এ ক্লিক করুন।