স্পেনের প্রধানমন্ত্রীর ফোনে ‘পেগাসাসের স্পাইওয়্যার’

নজরদারি বিষয়ক স্পাইওয়্যার ‘পেগাসাসে’ আক্রান্ত হয়েছে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এবং প্রতিরক্ষা মন্ত্রী মার্গারিটা রোবেলস-এর মোবাইল ফোন। স্পাইওয়্যার শনাক্ত করেছে স্পেন কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2022, 01:53 PM
Updated : 2 May 2022, 01:53 PM

স্পাইওয়্যারে আক্রান্ত হওয়ার ঘটনাটি দেশটির ‘মিনিস্টার অফ প্রেসিডেন্সি’ ফেলিক্স বোলানোস এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন সোমবার।

সানচেজের ফোন আক্রান্ত হয় ২০২১ সালের মে মাসে। এতে অন্তত একবার ডেটা ফাঁস হয়েছে বলে সংবাদ সম্মেলনে বলেছেন বোলানোস।

তবে, এ নজরদারির পেছনে কে দায়ী, স্পেনের কেউ বা কোনো বিদেশী সন্দেহের তালিকায় রয়েছে কি না, সে বিষয়ে কিছু বলেননি তিনি।

“এই হস্তক্ষেপ ‘অবৈধ উপায়ে’ এবং ‘বাইরে থেকে’ এসেছে। ‘বাইরে থেকে’ মানে, “বেসরকারী সংস্থা থেকে ও রাষ্ট্রীয় অনুমোদন ছাড়া।” – বলেছেন তিনি।

পাশাপাশি, আক্রান্ত হওয়ার বিষয়টি তারা বিচার মন্ত্রণালয়কে অবহিত করেছেন এবং দেশটির উচ্চ আদালত এর দায়িত্বে থাকবে বলে জানিয়েছেন তিনি।

কাতালান স্বাধীনতাকামী আন্দোলনের সঙ্গে যুক্ত ৬০ জনের  বেশি সদস্য ইসরাইলের ‘এনএসও’ গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যারে আক্রান্ত হয়েছে– ডিজিটাল অধিকার বিষয়ক কানাডার গবেষণা সংস্থা ‘সিটিজেন ল্যাবে’র এমন ঘোষণার পরপরই দেশটির বামপন্থী জোট এ বিষয়ে সরকারের ব্যাখ্যা জানতে চড়াও হয়েছে।

কাতালান স্বাধীনতাকামীদের ওপর নজরদারির অভিযোগ প্রকাশের পর দেশটির পার্লামেন্টে সংখ্যালঘু অঞ্চলটির প্রধান মিত্র এবং কাতালুনিয়ার স্বাধীনতা সমর্থক বামপন্থী দল ‘ইআরসি’ জানিয়েছে, মাদ্রিদ এ বিষয়ে উপযুক্ত ব্যবস্থা না নেওয়া পর্যন্ত সরকারকে তারা সমর্থন দেবে না।

“রাষ্ট্র আগেও নজরদারি করত, এখনও করছে এবং ভবিষ্যতেও করবে।” --টুইট করেছেন স্পেন পার্লমেন্টের ‘ইআরসি’র মুখপাত্র গ্যাব্রিয়েল রুফিয়ান।

পেগাসাস স্পাইওয়্যার নিষিদ্ধের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের তথ্য সুরক্ষা পর্যাবেক্ষক সংস্থা।