এম১ চিপে ‘আরও ভালো’ গেইমিং অভিজ্ঞতা দেবে জিফোর্স নাও

অ্যাপলের এম১ চিপ নির্ভর কম্পিউটারে এনভিডিয়ার ক্লাউড-গেইমিং সেবা ‘জিফোর্স নাও’ যারা ব্যবহার করেন, খেলার সময় তাদের অভিজ্ঞতা হবে আরও মসৃণ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2022, 10:34 AM
Updated : 29 April 2022, 11:25 AM

জিপিইউ নির্মাতা কোম্পানি এনভিডিয়ার জানিয়েছে, অ্যাপলের এম১ চিপ নির্ভর কম্পিউটারে তারা এখন থেকে ‘নেটিভ সাপোর্ট’ সুবিধা দেবে। তাতে গেইমিংয়ের সময় বিদ্যুৎ খরচ কমবে, অ্যাপ চালু হওয়ার গতি বাড়বে; বাড়বে সার্বিক পারফর্মেন্স।

এনভিডিয়া এম১ সিরিজের প্রসেসরগুলোর জন্য ২.০.৪০ আপডেটে এই ‘নেটিভ সাপোর্ট’ যোগ করেছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার। এক্ষেত্রে ব্যতিক্রম হচ্ছে এম১ নির্ভর আইপ্যাড এয়ার এবং আইপ্যাড প্রো।

আইওএসের অ্যাপ স্টোর নীতিমালা অনুযায়ী, সকল ক্লাউড গেইমিং সেবাকে সাফারি ব্রাউজারের মাধ্যমে ওয়েব অ্যাপ হিসেবে চালাতে হয়। আর এ শর্তের কারণেই এনভিডিয়ার বাড়তি সমর্থন থেকে বঞ্চিত হচ্ছে এম১ নির্ভর আইপ্যাড এয়ার এবং আইপ্যাড প্রো।

এনভিডিয়ার নতুন আপডেটের আরেকটি সুবিধা হচ্ছে এর উন্নত ওভারলে; এই ফিচারটি সার্ভার এবং ব্যবহারকারীর পিসিতে চলা গেইমের ফ্রেমরেট দেখায়। গেইমের সার্ভারের সঙ্গে পিসির ফ্রেমরেটের অসামঞ্জস্যতা ক্ষেত্রবিশেষে ইন্টারনেট সংযোগ বা হার্ডওয়্যার ত্রুটিরও ইঙ্গিত দেয়। 

সাম্প্রতিক বছরগুলোতে পিসি গেইমিং খাতে ক্লাউড নির্ভর স্ট্রিমিং সেবার উপস্থিতি বেড়েছে লক্ষ্যণীয় হারে। বিশেষ করে ব্যক্তিগত গেইমিং পিসি নির্মাণের খরচ চিন্তা করে ক্লাউড-ভিত্তিক স্ট্রিমিং সেবার দিকে ঝুঁকছেন আগ্রহীরা।

এমন স্ট্রিমিং সেবাগুলোর মধ্যে বেশ জনপ্রিয় এনভিডিয়ার ‘জিফোর্স নাও’। আরও বেশি কোম্পানি ক্লাউড গেইমিংয়ের ব্যবসায় এলে উদীয়মান খাতটিতে প্রতিযোগিতা বাড়ার পাশাপাশি গেইমারদের খরচও কমে আসবে বলে ধারণা দিয়েছে টেকরেডার।