মাইক্রোসফট ক্লাউড গেইমিংয়ে স্ট্রিম ‘কোটির বেশি’

মাইক্রোসফটের এক্সবক্স ক্লাউড গেইমিংয়ে এক কোটিরও বেশি মানুষ স্ট্রিম করেছেন এই বছর। প্রথম ত্রৈমাসিক আয়ের হিসাব দিতে গিয়ে এমন দাবিই করেছেন প্রতিষ্ঠানটির সিইও সাত্যিয়া নাদেলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2022, 02:12 PM
Updated : 27 April 2022, 02:12 PM

মাইক্রোসফটের আয়ের হিসাবটি প্রকাশ পেয়েছে মঙ্গলবার।

ক্লাউড গেইমিং একটি গেইমিং ফিচার যেটি কেবল ‘এক্সবক্স গেইম পাস আল্টিমেট’ স্তরে থাকা ১৪.৯৯ ডলার মূল্যের মাসিক প্যাকেজের অংশ হিসেবে পাওয়া যাচ্ছে।

মঙ্গলবারের প্রকাশিত হিসাব থেকে বোঝা যাচ্ছে যে, অনেক মানুষই যাচাই করছে ফিচারটিকে। প্রতিষ্ঠানগুলো এমন ‘বাস্তব সংখ্যা’ সাধারণত প্রকাশ করে না বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

নিজস্ব ক্লাউড গেইমিং সেবা ‘স্টেডিয়া’ সংশ্লিষ্ট কোনো সংখ্যা প্রকাশ করে না গুগল।

অন্যদিকে, এনভিডিয়ার গেইমিং সেবা ‘জিফোর্স নাও’ কেবল যারা সেবাটির শর্তবিহীন বিনামূল্যের সংস্করণ ব্যবহার করেছেন তাদের সংখ্যাই প্রকাশ করে।

বর্তমানে, ‘গেইম পাস’ জনপ্রিয় হিসেবে প্রমাণিত। সেবাটিতে আড়াই কোটির বেশি গ্রাহক রাখার লক্ষ্যের কথা মাইক্রোসফট জানিয়েছিল জানুয়ারিতেই। আগের বছর সেই লক্ষ্যটি ছিল এক কোটি ৮০ লাখ।

যদিও, এক্সবক্স ক্লাউড গেইমিংয়ে ‘স্ট্রিম করা গেইম’ হিসেবে মাইক্রোসফট কোন গেইমগুলোকে বিবেচনায় নিয়েছে সেটি পরিষ্কার নয়।

গেইমিং সেবাটিতে গ্রাহক কেবল এক ডলার খরচ করে এক মাসের জন্য ‘সাইন আপ’ করার পর সেটি আবার বাতিল করে দিতে পারে।

এই পদ্ধতিতে স্ট্রিমে কতজন গ্রাহক গেইম খেলেছে এবং মাইক্রোসফটের মঙ্গলবার প্রকাশিত হিসাবে সেগুলো ধরা হয়েছে কি না, সেটিও পরিষ্কার নয়।