৩০ লাখ ডলারের জেট প্লেনে চালকহীন টেসলার ‘টুসকি’

ইলন মাস্ক টুইটার নিয়ে খবরের শিরোনাম দখল করে রাখলেও তার প্রতিষ্ঠান টেসলা নতুন করে খবরের এসেছে একেবারেই ভিন্ন কারণে। ৩০ লাখ ডলারের ব্যক্তিমালিকানাধীন জেট প্লেনে ধাক্কা দিয়েছে একটি চালকবিহীন স্বচালিত টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2022, 12:21 PM
Updated : 26 April 2022, 12:21 PM

সামাজিক মাধ্যম রেডিটে বৃহস্পতিবার পোস্ট করা এক ভিডিওতে উঠে এসেছে টেসলা গাড়ির এমন ‘বিব্রতকর’ কাণ্ড। বলা হচ্ছে, নিজের টেসলা গাড়িটিকে ‘ডেকে’ পাঠিয়েছিলেন চালক। পথিমধ্যে ‘বাধা’ হয়ে দাঁড়িয়েছিল ৩০ লাখ ডলার দামের একটি ব্যক্তিগত জেট প্লেন। সময় নিয়ে, ধীরে-সুস্থ্যেই জেট প্লেনটিকে ঠেলে সরিয়ে নিজের পথ করে নিয়েছে টেসলা গাড়িটি।

ভিডিও পোস্টকারী জানিয়েছেন, সম্প্রতি ওয়াশিংটনে উড়োজাহাজ নির্মাতা ‘সিরাস’-এর একটি আয়োজনে ধারণ করা হয়েছে ভিডিওটি। গাড়িটির চালক টেসলার ‘স্মার্ট সামন’ ফিচারটি ব্যবহার করে ডেকে পাঠিয়েছিলেন তার গাড়িকে। টেসলা একে পার্কিং ছেড়ে বের হয়ে প্রতিবন্ধকতা পাশ কাটিয়ে মালিকের কাছে পৌঁছানোর ফিচার হিসেবে বাজারজাত করে আসছে শুরু থেকেই।

টেসলার ওয়েবসাইটের তথ্য বলছে, মডেল ওয়াই গাড়িগুলো যেন মালিকের জিপিএস লোকেশনে নিজে থেকেই পৌঁছে যেতে পারে অথবা মালিক বা চালকের নির্ধারিত স্থানে হাজির থাকতে পারে– এই চিন্তা থেকেই নির্মাণ করা হয়েছে ‘স্মার্ট সামন’ ফিচারটি।  

বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি আরও বলেছে, “সরু পার্কিং বা খানাখন্দ এড়াতে অথবা হাতে বাক্স-পেটরা আছে এমন পরিস্থিতিতে কাজে আসবে ফিচারটি। তবে আপনার এবং মডেল ওয়াইয়ের মধ্যে দৃষ্টিসীমা পরিষ্কার থাকতে হবে এবং বাহন ও আশপাশের পরিস্থিতির ওপর খেয়াল রাখতে হবে।”

টেসলার কথিত ‘অটোপাইলট’ ফিচারের দুর্ঘটনার প্রথম ঘটনা নয় এটি। ‘স্মার্ট সামন’ চালু হওয়ার পরপরই ২০১৯ সালের সেপ্টেম্বর মাসেই ফিচারটির কারণে দুর্ঘটনা হতে যাচ্ছিল বলে জানিয়েছিলেন এক চালক।

গাড়ির মালিক ওই ঘটনার ভিডিও টুইটারে পোস্ট করে বলেছিলেন, “স্মার্ট সামন নিয়ে আমার প্রথম পরীক্ষা খুব একটা ভালো যায়নি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক