৪৪ বিলিয়ন ডলারে টুইটার হয়ে যাচ্ছে মাস্কের

ইলন মাস্কের প্রস্তাব গ্রহণ করল টুইটারের পরিচালনা পর্ষদ; ৪৪ বিলিয়ন ডলারে এই সোশাল মিডিয়ার কর্তৃত্ব নিচ্ছেন এই ধনকুবের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2022, 07:17 PM
Updated : 25 April 2022, 07:44 PM

বিশ্বের প্রভাবশালী সোশাল মিডিয়া টুইটারের কর্তৃপক্ষ সোমবার বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের প্রস্তাবে রাজি হয়ে যায় বলে জানিয়েছে সিএনএন।

মাস্ক বলে আসছেন, আরও উন্নয়নের জন্য এবং বাকস্বাধীনতার প্রকৃত প্ল্যাটফর্ম হওয়ার জন্য ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান হতে হবে টুইটারকে।

তিনি এক দিন আগেই বলেছিলেন, আমি আশা করব, “আমার চূড়ান্ত সমালোচকটিও টুইটারে থাকবেন, কারণ মুক্তভাবে মত প্রকাশের মানে এটাই।”

মাস্ক টুইটার কেনার জন্য নিজের অর্থায়ন পরিকল্পনা জানিয়েছিলেন বৃহস্পতিবার। তখনই তিনি বলেছিলেন, টুইটার কিনতে এটাই তার চূড়ান্ত প্রস্তাব।

কোম্পানিটির সাধারণ শেয়ার মালিকরা মাস্কের প্রস্তাব গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে পরিচালকদের তাগাদা দিচ্ছিলেন বলে রোববারই জানিয়েছিল রয়টার্স।

এরপর টুইটারের পরিচালনা পর্ষদ মাস্কের প্রস্তাব নিয়ে সোমবার বৈঠকে বসে, আর সেখানেই ৪ হাজার ৪০০ কোটি ডলারে মাস্কের কেনার প্রস্তাব গ্রহণের সিদ্ধান্ত হয়।

এর ফলে টুইটারের অধিকাংশ শেয়ারের মালিক হবেন টেসলা ও স্পেসএক্স সিইও মাস্ক।

ফোর্বস ম্যাগাজিনের হিসেবে বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক তার প্রস্তাব অনুযায়ী টুইটারের ক্রয়মূল্যের বেশিরভাগ নিজের পকেট থেকেই পরিশোধ করবেন তিনি। মালিকানা হাতবদল চুক্তিতে অংশ নিচ্ছে না টেসলা।

মাস্কের কেনার খবরে সোমবার দিনের শুরুতেই নিউ ইয়র্কের শেয়ার বাজারে টুইটার শেয়ারের দাম ৪ দশমিক ৫ শতাংশ বেড়ে ৫১ ডলার ১৫ সেন্ট ডলারে উঠেছে।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক