টুইটারে ‘প্রয়োজনে’ গাঁটের পয়সা খরচেও রাজি মাস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের পেছনে গাঁটের পয়সা বিনিয়োগ করতেও ইচ্ছুক টেসলা প্রধান ইলন মাস্ক। সামাজিক মাধ্যমটিতে বিনিয়োগের জন্য তাকে টক্কর দিতে মুখিয়ে আছে একাধিক বিনিয়োগ প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2022, 11:35 AM
Updated : 20 April 2022, 11:35 AM

মাস্কের এই ইচ্ছার কথা উঠে এসেছে নিউ ইয়র্ক পোস্টের প্রতিবেদনে। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাত দিয়ে মার্কিন এই সংবাদ সংস্থার প্রতিবেদন প্রকাশিত হয়েছে সোমবার।

বর্তমানে টুইটারের ৯.১ শতাংশ শেয়ার নিয়ে সামাজিক মাধ্যমটির দ্বিতীয় সর্বোচ্চ শেয়ার মালিক মাস্ক। সামাজিক মাধ্যমটিতে এক হাজার থেকে এক হাজার পাঁচশ কোটি ডলার পর্যন্ত খরচ করতে রাজি আছেন তিনি।

রয়টার্সের প্রতিবেদন বলছে, আগামী ১০ দিনের মধ্যে টুইটারকে একটি ‘আকর্ষণীয় অফার’ দেওয়ার পরিকল্পনা করছেন মাস্ক। সেজন্য এক হাজার কোটি ডলার ধার নিতে মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান ‘মরগান স্ট্যানলি’র কাছে কড়া নাড়ছেন তিনি।

মাস্ক প্রয়োজনে তার বর্তমান শেয়ারের বিপরীতেও ধার নিতে ইচ্ছুক। এই পদক্ষেপ, সম্ভবত তার বিনিয়োগকে অতিরিক্ত কয়েকশ কোটি ডলার পর্যন্ত বাড়াতে সাহায্য করবে বলে প্রতিবেদনে লিখেছে নিউ ইয়র্ক পোস্ট।

এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি টুইটার। এ ছাড়া টেসলার সঙ্গে যোগাযোগ করে এখনও এ বিষয়ে কিছু জানতে পারেনি রয়টার্স।

মাস্কের চার হাজার তিনশ কোটি ডলারে টুইটার কেনার প্রস্তাব ঠেকাতে গত সপ্তাহে ‘বিষের বড়ি’ও গিলেছে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি।

পাশাপাশি, অন্যান্য ব্যক্তিমালিকানাধীন বিনিয়োগকারী প্রতিষ্ঠানও টুইটারের সঙ্গে চুক্তি করতে আগ্রহ প্রকাশ করছে। প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ না করে সংশ্লিষ্ট ব্যক্তিরা বিষয়টি রয়টার্সকে জানিয়েছে সোমবার।

‘থমা ব্রাভো’ নামের একটি প্রযুক্তি-ভিত্তিক ব্যক্তিমালিকানাধীন বিনিয়োগ প্রতিষ্ঠান গত সপ্তাহে সামাজিক মাধ্যমটির সঙ্গে যোগাযোগ করে, মাস্কের প্রস্তাবকে ‘চ্যালেঞ্জ’ করার পথ খোঁজার পরপরই এ আগ্রহটি স্পষ্ট হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

‘অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট ইনকর্পোরেটেড’ নামের আরেকটি প্রতিষ্ঠান মাধ্যমটির সঙ্গে চুক্তিতে বিনিয়োগের উপায় বিবেচনা করছে। তারা মাস্ক অথবা অন্য যেকোনো বিনিয়োগকারীর সঙ্গে কাজ করতে ইচ্ছুক বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে রয়টার্সকে।

অনেক বিনিয়োগকারী, বিশ্লেষক ও বিনিয়োগ-ব্যাংকার প্রত্যাশা করছেন, আগামী কয়েক দিনের মধ্যে মাস্কের প্রস্তাবটি প্রত্যাখ্যান করবে টুইটার পর্ষদ। প্রস্তাবটিকে ‘অপর্যাপ্ত’ বলে আখ্যা দিয়েছেন তারা।

শেয়ারবাজারে সর্বশেষ বিকেলের বাণিজ্য বলছে, টুইটারের শেয়ার দর ১.৬ শতাংশ কমে ৪৭.৬৯ ডলারে নেমেছে। এটি মাস্কের প্রস্তাবিত ৫৪.২০ ডলার থেকে অনেক নীচে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক