টুইটারে এবার মাস্কের চাওয়া ‘কোমল ভালোবাসা’

সাম্প্রতিক দিনগুলোতে মাইক্রোব্লগিং সেবা টুইটারকে নিয়ে নানা নাটকীয়তার জন্ম দিয়েছেন ইলন মাস্ক। মাস্ককে ঠেকাতে ‘বিষের বড়ি’ও গিলেছে টুইটার। সেই মাস্কই আবার টুইট করেছেন ‘লাভ মি টেন্ডার’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2022, 11:01 AM
Updated : 18 April 2022, 11:01 AM

মাস্ক টুইটারে এই ‘কোমল ভালোবাসা’ চেয়েছেন ১৭ এপ্রিল রাত ১টায়। এখন পর্যন্ত সাড়ে তিনলাখের বেশি লাইক পড়েছে টুইটে, রিটুইট করা হয়েছে সাড়ে ২৪ হাজারের বেশিবার। মাস্ক ভক্তরা গানের কলি দিয়ে টুইটের উত্তর না দিয়ে নানা প্রসঙ্গে পাল্টা রসিকতাও শুরু করেছেন। চেলসি ফুটবল ক্লাবের জন্য নিলাম ডাকার আহ্বান জানিয়ে এক ভক্ত বলেছেন, বেশি নয়, দাম ‘মোটে তিনশ কোটি পাউন্ড’।

সম্প্রতি টুইটারের বিপুল পরিমাণ শেয়ার কিনেছেন মাস্ক। এতেই থামেননি তিনি, চার হাজার তিনশ কোটি ডলারে পুরো কোম্পানি কিনে নেওয়ার প্রস্তাবও দিয়েছেন। মাস্কের এমন কর্মকাণ্ডে শঙ্কা আর অনিশ্চয়তার মুখে পড়েছেন টুইটারের শেয়ার মালিক থেকে শুরু করে কর্মীরা পর্যন্ত।

মাস্ককে ঠেকাতে স্বল্প মেয়াদে ‘শেয়ারহোল্ডার রাইটস’ নামে শেয়ার কেনা-বেচার একটি বিশেষ নিয়ম চালুর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। এই কৌশলে কেউ যদি পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়াই টুইটারের ১৫ শতাংশ কিংবা তার বেশি সাধারণ শেয়ারের মালিক হয়ে যান, তাহলে অন্য অংশীদাররা ছাড় দেওয়া মূল্যে বাড়তি শেয়ার কেনার সুযোগ পাবেন। সম্ভাব্য অধিগ্রহণকারীর প্রস্তাব ঠেকানোর এমন কৌশল ‘পয়জন পিল’ হিসেবে পরিচিত।

টুইটারের পরিচালনা পর্ষদকে পাশ কাটিয়ে কোম্পানির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ দখলের চেষ্টা (যা হস্টাইল টেকওভার নামে পরিচিত) করতে পারেন, বৃহস্পতিবারেই টেড২০২০-তে এমন ইঙ্গিত দিয়েছিলেন মাস্ক। তারপরই ‘বিষের বড়ি’ গেলার ঘোষণা এসেছে টুইটার কর্তৃপক্ষের কাছ থেকে।

 

টুইটার এই ‘বিষের বড়ি’ গেলার সিদ্ধান্ত নেওয়ার পরপরই মাস্ক টুইট করেছেন ‘লাভ মি টেন্ডার’। মাস্ক যতোটা না সঙ্গীত ভক্ত হিসেবে পরিচিত, তার চেয়ে বেশি পরিচিত টুইটারের মাধ্যমে ঠাট্টা, রসিকতা, এমনকি ক্ষেত্রবিশেষে প্রতিপক্ষের প্রতি ক্ষোভ ঝাড়ার জন্যেও। মাইক্রোব্লগিং সেবাটিতে মাস্কের কর্মকাণ্ড অনেকাংশেই একজন ‘ইন্টারনেট ট্রোল’ এর সঙ্গে তুলনীয়।

টুইটারে মাস্কের অতীত কর্মকাণ্ড আর সাম্প্রতিক ঘটনা প্রবাহ বিবেচনায় নিয়ে বলা যেতে পারে, মাস্ক সম্ভবত এলভিস প্রিসলির গানের প্রতি ভালোবাসা প্রকাশ করছেন না, বরং টুইটার অংশীদারদের প্রতি রসিকতার ছলে কোনো বার্তা দিচ্ছেন।

বর্তমানে ৯.১ শতাংশ শেয়ার নিয়ে টুইটারের দ্বিতীয় বৃহত্তম অংশীদার মাস্ক। সপ্তাহ শেষে টুইট করেছিলেন, টুইটার পরিচালনা পর্ষদের ‘আর্থিক স্বার্থ শেয়ারমালিকদের স্বার্থের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক