এক্সবক্সের ‘ফ্রি’ গেইমে বিজ্ঞাপন পরিকল্পনা মাইক্রোসফটের?

গেইমিংয়ের বাজারে রটেছে নতুন গুঞ্জন, এক্সবক্সের ‘ফ্রি-টু-প্লে’ গেইমে বিজ্ঞাপন দেখানোর প্রযুক্তি নিয়ে কাজ করছে মাইক্রোসফট। বলা হচ্ছে, গেইমারদের গেইম খেলার অভিজ্ঞতায় কোনো বাধা হয়ে দাঁড়াবে না বিজ্ঞাপনগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2022, 12:49 PM
Updated : 17 April 2022, 12:49 PM

মাইক্রোসফটের নতুন পরিকল্পনার কথা উঠে এসেছে মার্কিন প্রকাশনা ‘বিজনেস ইনসাইডার’-এর প্রতিবেদনে।

বিজ্ঞাপনগুলো গেইম খেলায় কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না বলে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বিজনেস ইনসাইডার। উদাহরণ হিসেবে বাণিজ্য প্রকাশনাটি বলেছে রেসিং গেইমের কথা। রেসের সময় ট্র্যাকের পাশের বিলবোর্ডে থাকতে পারে বিজ্ঞাপনগুলো।

মাইক্রোসফট কীভাবে বিজ্ঞাপন দেখাবে, সে বিষয়টি এখনও পরিষ্কার নয়। বিজ্ঞাপন কি অ্যাভাটারের ত্বকে দেখানো হবে নাকি গেইম লবিতে ভিডিও হিসেবে দেখানো হবে, সেই বিষয়ে বিভ্রান্তি আছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

ইনসাইডার-এর বিশ্বস্ত সূত্র বলছে, মাইক্রোসফট সম্ভবত শঙ্কিত কারণ বিজ্ঞাপনগুলো গেইমারদের ‘বিরক্ত করতে পারে’। এ ছাড়াও হাতে গোনা কিছু ব্রান্ডের জন্য একটি ‘প্রাইভেট মার্কেটপ্লেস’ তৈরির পরিকল্পনা করছে মাইক্রোসফট।

ইনসাইডারের সূত্র আরও বলছে, বিজ্ঞাপনের আয় থেকে ভাগ নেওয়ার পরিকল্পনা নেই মাইক্রোসফটের। এর পরিবর্তে গেইম নির্মাতা এবং বিজ্ঞাপন প্রতিষ্ঠানগুলোকে আয় ভাগাভাগির সুযোগ করে দিতে চায় প্রতিষ্ঠানটি।

এক্সবক্স প্লাটফর্মে ফ্রি-টু-প্লে গেইম নির্মাতাদের আকৃষ্ট করতেই সম্ভবত এ সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। এতে নির্মাতাদের জন্য গেইমের অভ্যন্তরীণ লেনদেনের পাশাপাশি আয়ের আরেকটি পথ খুলবে।

“আমরা সবসময় খেলোয়াড় এবং নির্মাতাদের অভিজ্ঞতা উন্নত করার উপায় খুঁজছি। এর বেশী আমাদের কিছু বলার নেই।” --ইনসাইডারকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন মাইক্রোসফটের একজন মুখপাত্র।

ভার্জ এ প্রসঙ্গে মাইক্রোসফটের মন্তব্য জানতে চাইলেও ইনসাইডারকে দেওয়া তথ্যের বাইরে বাড়তি কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

তবে, কনসোল গেইমে বিজ্ঞাপন দেখানোর চিন্তাটি নতুন কিছু নয়। ২০০০ দশকের মাঝামাঝি থেকে শেষের দিকে, ‘পেইড গেইম’-এ অনেকবার একই ধরনের পরীক্ষা চালিয়েছে গেইম নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদন বলছে, এক্সবক্স গেইমে ‘টার্গেট করে’ বিজ্ঞাপন দেখাতে বিং ও অন্যান্য সেবা থেকে সংগ্রহ করা ডেটা ব্যবহার করবে না মাইক্রোসফট। সংবাদমাধ্যমটির নিজস্ব সূত্র বলছে, বছরের তৃতীয় প্রান্তিকে এক্সবক্সের ‘ফ্রি-টু-প্লে গেইমে হাজির হওয়া শুরু করবে বিজ্ঞাপনগুলো।

ভিডিও গেইমে বাস্তব জীবনের পণ্যের বিজ্ঞাপন অভিনব মনে হলেও গাঁটের পয়সা খরচ করে কেনা গেইমে সাধারণত বিজ্ঞাপন পছন্দ করেন না গেইমাররা। ২০২০ সালে ‘ইউএফসি ৪’ গেইমে ফুল স্ক্রিন বিজ্ঞাপন দেখিয়ে গেইমারদের রোষের মুখে পড়েছিল নির্মাতা প্রতিষ্ঠান ইলেকট্রনিক আর্টস (ইএ)। গেইমটির জন্য ৬০ ডলার করে খরচ করেছিলেন গেইমাররা। পরবর্তীতে বিজ্ঞাপনটি সরিয়ে ফেলতে বাধ্য হয়েছিল ইএ।

ভার্জ বলছে, সম্ভবত এমন বিপাকে পড়া এড়াতেই কেবল ‘ফ্রি-টু-প্লে’ গেইমে বিজ্ঞাপন দেখানোর চিন্তা করেছে মাইক্রোসফট।