যুক্তরাষ্ট্রে কয়লা ও পরমাণু শক্তিকে ছাড়িয়ে বায়ু-বিদ্যুৎ

মার্চ মাসে নতুন রেকর্ড গড়েছে বায়ু শক্তি নির্ভর বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা। যুক্তরাষ্ট্রের ইতিহামে প্রথমবারের মতো কয়লা ও পারমাণবিক শক্তি নির্ভর প্ল্যান্ট থেকে উৎপাদিত বিদ্যুৎতের চেয়েও বেশি বিদ্যুৎ উৎপাদন করেছে বায়ু শক্তি নির্ভর প্ল্যান্টগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2022, 12:06 PM
Updated : 17 April 2022, 01:06 PM

যুক্তরাষ্ট্রের ‘এনার্জি ইনফর্মেশন অ্যাডমিনিস্ট্রেশন’ ২৯ মার্চ জানিয়েছে, ওই দিন যুক্তরাষ্ট্রে দুই হাজার ১৭ গিগাওয়াট-আওয়ার বিদ্যুৎ উৎপাদন করেছে উইন্ড টারবাইনগুলো। পুরো যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ চাহিদার ১৯ শতাংশ এসেছে বায়ু শক্তি নির্ভর বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা থেকে।

ওই একই দিনে বায়ু শক্তি নির্ভর উৎপাদন ব্যবস্থার চেয়ে বেশি বিদ্যুৎ এসেছে কেবল প্রাকৃতিক গ্যাস নির্ভর বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা থেকে। ২৯ মার্চ তারিখে যুক্তরাষ্ট্রের সার্বিক বিদ্যুৎ চাহিদার ৩১ শতাংশ এসেছে প্রাকৃতিক গ্যাস নির্ভর উৎপাদন খাত থেকে।

এক প্রতিবেদনে ইউএসএ টুডে জানিয়েছে, বায়ু শক্তি নির্ভর বিদ্যুৎ উৎপাদনের আগেও কয়লা ও পারমাণবিক শক্তি নির্ভর বিদ্যুৎ উৎপাদন খাতকে টপকে গিয়েছিল। তবে একই দিনে দুটি খাতকে টপকে যাওয়ার ঘটনা এই প্রথম। ২৯ মার্চ যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ চাহিদার ১৭ শতাংশ এসেছে কয়লা নির্ভর উৎপাদন ব্যবস্থা থেকে, আর পারমাণবিক কেন্দ্র থেকে এসেছিল ১৯ শতাংশ।

‘এনার্জি ইনফর্মেশন অ্যাডমিনিস্টেশন (ইআইএ)’ এর কারণ ব্যাখ্যা করে বলেছে, বসন্তে পুরো যুক্তরাষ্ট্র জুড়েই বাতাসের গতি বাড়ে, আর সম্ভবত সে কারণেই রেকর্ড পরিমাণ বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয়েছে উইন্ড টারবাইনগুলো থেকে। ২৯ মার্চে বাতাসের সর্বোচ্চ গতির রেকর্ডের খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রের সাউথওয়েস্ট পাওয়ার পুল এবং ইলেকট্রিক রিলায়েবিলিট কাউন্সিল অফ টেক্সাস। যুক্তরাষ্ট্রে আঞ্চলিক বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার দেখভাল করে উভয় প্রতিষ্ঠান।

অন্যদিকে, কয়লা ও পারমাণবিক শক্তি নির্ভর বিদ্যুৎ প্ল্যান্টে উৎপাদন অন্যান্য সময়ের চেয়ে কম ছিল বলে জানিয়েছে ইআইএ। বসন্ত এবং পরের কয়েক মাসে সাধারণত বিদ্যুতের চাহিদা কম থাকে যুক্তরাষ্ট্রে। ওই সময়ে কয়লা ও পারমাণবিক প্ল্যান্টের বিদ্যুৎ উৎপাদন কমিয়ে নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজগুলো চলে।

ইউএসএ টুডের প্রতিবেদন বলছে, উৎপাদন ক্ষমতার বিচারে ২০১৯ সালেই পারমাণবিক শক্তি নির্ভর বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থাকে টপকে গেছে বায়ু শক্তি নির্ভর উৎপাদন ব্যবস্থা। তবে, প্রযুক্তিগত পার্থক্যের কারণে সাধারণত পারমাণবিক শক্তি নির্ভর উৎপাদন ব্যবস্থা থেকেই বেশি বিদ্যুৎ উৎপাদিত হয়।

গড় হিসাব করলে অন্যান্য খাতগুলোর চেয়ে সবচেয়ে কম বিদ্যুৎ আসে বায়ু শক্তি নির্ভর উৎপাদন ব্যবস্থা থেকে। ২০২২ বা ২০২৩ সালের কোনো মাসে বায়ু শক্তি নির্ভর উৎপাদন ব্যবস্থা থেকে আসা বিদ্যুৎ কয়লা বা পারমাণবিক শক্তি নির্ভর ব্যবস্থাকে টপকে যাবে, এমনটা আশাও করছে না ইআইএ।