‘পরিবেশবান্ধব’ বিটকয়েন মাইনিংয়ে জোট বেঁধেছে টেসলা, ব্লক ও ব্লকস্ট্রিম

‘পরিবেশবান্ধব প্রক্রিয়ায়’ বিটকয়েন মাইনিংয়ের লক্ষ্যে জোট বেঁধেছে বিদ্যুৎ চালিত গাড়ি নির্মাতা টেসলা, ডিজিটাল লেনদেন সেবাদাতা ‘ব্লক ইনকের্পারেটেড’ এবং ব্লকচেইন কোম্পানি ‘ব্লকস্ট্রিম’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2022, 08:48 AM
Updated : 9 April 2022, 08:48 AM

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর এই জোট বিটকয়েন মাইনিংয়ের জন্য নির্ভর করবে সৌরশক্তির ওপর। আর এ প্রকল্পের সৌরশক্তি আহরণ ও সরবরাহ অবকাঠামো নির্মাণ করছে টেসলা।

তিন প্রতিষ্ঠানের বিটকয়েন মাইনিং প্রকল্পটি যুক্তরাষ্ট্রের টেক্সাসে নির্মাণ করা হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স, চলতি বছরের শেষ নাগাদ চালু হবে প্রকল্পটি। 

ব্লকস্ট্রিম প্রধান নির্বাহী অ্যাডাম ব্যাক বিটকয়েন মাইনিংয়ের লক্ষ্যে তিন প্রতিষ্ঠানের জোট বাঁধার খবর জানিয়েছেন শুক্রবার। টেসলা এ প্রকল্পের সৌরশক্তি অবকাঠামো নির্মাণের পাশাপাশি ‘মেগাপ্যাক’ ব্যাটারি সরবরাহ করবে বলে জানিয়েছেন তিনি।

২০২১ সালের জুন মাসে বিটকয়েন মাইনিংয়ের লক্ষ্যে জোট বাঁধার ঘোষণা দিয়েছিল ব্লকস্ট্রিম এবং ব্লক (সাবেক স্কোয়্যার)। যুক্তরাষ্ট্রেই একটি সৌরশক্তি নির্ভর ওপেন-সোর্স বিটকয়েন মাইনিং প্রকল্প দাঁড় করানোর কথা বলেছিল প্রতিষ্ঠান দুটি।

বিটকয়েন তথা ক্রিপ্টো মুদ্রা ব্যবস্থার সমালোচকদের শঙ্কার একটি বড় কারণ হচ্ছে এই প্রযুক্তির বিদ্যুৎ খরচ। প্রচুর পরিমাণ বিদ্যুৎ খরচ হয় বিটকয়েন মাইনিংয়ে। আর পুরো বিশ্বের বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থার সিংহভাগ এখনও জীবাশ্ম জ্বালানি নির্ভর হওয়ায়, ক্রিপ্টো মুদ্রা আহরণ পরোক্ষভাবে পরিবেশ দূষণে ভূমিকা রাখছে বলে অভিযোগ সমালোচকদের।

পরিবেশ দূষণের আশঙ্কাতে ২০২১ সালের মে মাসে গাড়ির মূল্য পরিশোধের মাধ্যম হিসেবে বিটকয়েন নেওয়া করা বন্ধ করে দিয়েছিল টেসলা।

ব্লকস্ট্রিম প্রধানের সর্বশেষ বিবৃতির পরিপ্রেক্ষিতে টেসলা ও ব্লকের মন্তব্য জানতে যোগাযোগের চেষ্টা করলেও দুই প্রতিষ্ঠানের কাছ থেকে কোনো উত্তর পায়নি বার্তাসংস্থা রয়টার্স।

তবে, সংবাদ বিবৃতিতে ব্লকস্ট্রিম প্রধান অ্যাডাম ব্যাক বলেছেন, “টেসলা সোলার এবং মেগাপ্যাক ব্যবহার করে প্রকল্পের নির্মাণ কাজ শুরু করা নিয়ে আমরা উচ্ছ্বসিত। কার্বণ নিঃসরণের মাত্রা শূণ্যের ঘরে, এমন বিদ্যুৎ উৎপাদন অবকাঠামোর অর্থায়ন যে বিটকয়েন মাইনিং থেকেই সম্ভব এবং এর মাধ্যমে ভবিষ্যতের জন্য অর্থনৈতিক উন্নয়ন সম্ভব, আমাদের সেই তত্ত্ব প্রমাণের প্রথম পদক্ষেপ এটি।”

তিন প্রতিষ্ঠানের বিটকয়েন মাইনিং প্রকল্পটি ‘বছরের শেষ নাগাদ’ চালু হবে বলে জানিয়েছেন ব্লকস্ট্রিম প্রধান। প্রকল্পটি পুরোদমে চালু হলে, এর বিদ্যুৎ উৎপাদন ও বিটকয়েন মাইনিংয়ের হার দেখার জন্য জনসাধারণের জন্য উন্মুক্ত একটি ‘ড্যাশবোর্ড’ থাকবে বলেও জানিয়েছেন তিনি।